আপনি পড়ছেন

এবারের কাতার বিশ্বকাপে হট ফেভারিট ব্রাজিল। তাদের শুরুটাও হয়েছে ফেভারিটদের মতো। প্রথম ম্যাচে ছন্দময় ফুটবলে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়েছে সেলেকাওরা। এবার পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সামনে ইউরোপের আরেক দল সুইজারল্যান্ড। ‘জি’ গ্রুপের ম্যাচে সোমবার দল দুটি মুখোমুখি হবে।

brazil celebrating their victoryপ্রথম ম্যাচে জয়ের পর ব্রাজিলের উদযাপন

এই ম্যাচের আগে ব্রাজিলকে ভাবাতে পারে ইতিহাস। বিশ্বকাপে কখনোই যে সুইজারল্যান্ডকে হারাতে পারেনি তারা। বৈশ্বিক মঞ্চে অবশ্য খুব বেশিবার সুইসদের মুখোমুখি হয়নি সেলেকাওরা। দুই ম্যাচ খেলে দুটিতেই ড্র করেছে তারা। প্রথমবার ১৯৫০ বিশ্বকাপে দুই দল ড্র করে ২-২ গোলে।

সাড়ে চার বছর আগে ফের দেখা হয় তাদের। রাশিয়া বিশ্বকাপেও ভাঙেনি সমতা। ব্রাজিল ও সুইজারল্যান্ড পয়েন্ট ভাগাভাগি করে ১-১ গোলে। টানা দ্বিতীয়বার সেই একই দলকে গ্রুপপর্বের ম্যাচে পেল ব্রাজিল। এবার অন্তত ‘সুইস গিট’ খুলতে চায় ল্যাটিন আমেরিকান জায়ান্টরা।

switzerland celebration 2022সুইজারল্যান্ডের উদযাপন

প্রথম ম্যাচ জিতে নক আউট পর্বে যাওয়ার দৌড়ে এগিয়ে আছে ব্রাজিল। কিন্তু ওই ম্যাচ কেড়ে নিয়েছে দলের দুই বিভাগের দুই গুরুত্বপূর্ণ ফুটবলারকে। ডিফেন্ডার ড্যানিলো ও নেইমার জুনিয়র পড়েছেন ইনজুরিতে। এর মধ্যে আবার অসুস্থ হয়ে পড়লেন পাকুয়েতা।

এই ত্রয়ীকে ছাড়া সুইজল্যান্ডের বিপক্ষে খেলা পাঁচবারের বিশ্বসেরাদের জন্য সহজ হবে না। তৃতীয় ম্যাচেও নেইমার থাকছেন না মাঠে। সংশয় আছে ড্যানিলোকে নিয়েও। তাদের অনুপস্থিতিতে দুশ্চিন্তায় থাকার কথা ব্রাজিল কোচ টিটের। কিন্তু বেঞ্চে পর্যাপ্ত খেলোয়াড় থাকায় বেশ নির্ভার ব্রাজিল কোচ।

টিটের বিশ্বাস খুব শিগগিরই ফিট হয়ে উঠবেন তারা। দুজনকেই বিশ্বকাপে আবারও দেখার আশা প্রকাশ করেছেন ব্রাজিল কোচ।