আপনি পড়ছেন

হঠাৎই কনুইয়ের ইনজুরিতে পড়েছেন ড্যানিলো পেরেরা। অনুশীলন করতে গিয়ে তার কনুই চিড়ে গেছে। পিএসজি মিডফিল্ডারের এমন চোটে বেশ অবাক হয়েছেন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্টোস। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ফার্নান্দো বলেন, পেরেরা কীভাবে চোটে পড়লেন সেটা আমি ভেবেই পাচ্ছি না!

portugal celebration 2022 1portugal celebration 2022

পর্তুগিজ তারকা এমন সময়ে চোটে পড়লেন যখন তাকে খুব দরকার ছিল দলের। রাত পার হলেই যে উরুগুয়ে পরীক্ষা। যাদের বিপক্ষে সাড়ে চার বছর বিশ্বকাপে হেরেছিল ইউরোপিয়ান দলটি। এই ম্যাচে পেরেরা খেলতে পারবেন না সেটা নিশ্চিত; এই টুর্নামেন্টে তিনি আর মাঠে নামতে পারবেন কিনা তা নিয়েই আছে সংশয়।

এই ম্যাচটি খেলতে পারবেন না উরুগুয়ে সেন্টার-ব্যাক রোনাল্ড আরাজুও। যা ল্যাটিন জায়ান্টদের জন্য বড় ধাক্কা। তবে পর্তুগালের জন্য এটা বিরাট খবর। কারণ ল্যাটিন দলগুলোর সঙ্গে এমনিতেই পেরে উঠছে না তারা। এই মহাদেশের দলগুলোর সঙ্গে সবশেষ যে ৯টি ম্যাচ পর্তুগিজরা খেলেছে তার মধ্যে জিতেছে কেবল একটিতে।

uruguay celebration 2021uruguay celebration 2021

এ সময় পর্তুগাল হেরেছে পাঁচ ম্যাচে। ড্র করেছে তিনটিতে। ল্যাটিন আমেরিকান কোনো দলের বিপক্ষে সবশেষ ২০১৪ সালে জিতেছিল ইউরোর সাবেক চ্যাম্পিয়নরা। সেটা আর্জেন্টিনার বিপক্ষে প্রীতি ম্যাচে। জয়টা ১-০ গোলে। আর উরুগুয়েকে শেষবার পর্তুগাল হারিয়েছে ১৯৬৬ সালে। সেই জয়টা ৩-০ ব্যবধানে।

আজ জেতাটা অবশ্য কঠিন হওয়ার কথা তাদের জন্য। কারণ বিশ্বকাপে গ্রুপপর্বে শেষ পাঁচ ম্যাচের একটিতেও গোল হজম করেনি উরুগুয়ে। ইতিহাসের প্রথম দল হিসেবে গ্রুপপর্বে টানা ছয় ম্যাচ গোল হজম না করার রেকর্ড এখন হাতছানি দিচ্ছে তাদের। গ্রুপপর্বে উজ্জ্বল রেকর্ড আছে পর্তুগালেরও। শেষ ১৩ ম্যাচের কেবল একটিতে হেরেছে তারা (জয় সাতটি, ড্র পাঁচটি)।

আজকের মহারণ দুই দলের জন্য পুরোনো হিসেব চুকানোর উপলক্ষ্য। রাশিয়া বিশ্বকাপে এই উরুগুয়ের হাত ধরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিলেন রোনালদোরা। আজ প্রতিশোধের সুযোগ তাদের। অন্যদিকে উরুগুয়ের জন্য জয়টা খুব দরকার। আগের ম্যাচে ড্র করে যে বিপদে আছে তারা!