আপনি পড়ছেন

চলমান কাতার বিশ্বকাপে অঘটনের ছড়াছড়ি। চমক দেখিয়েছে কয়েকটি দলই। এদের মধ্যে অন্যতম মরক্কো। প্রথম ম্যাচেই তারা রুখে দেয় গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়াকে। দ্বিতীয় ম্যাচে তো অঘটনই ঘটাল তারা। ইউরোপের আরেক দল বেলজিয়ামকে হারিয়ে দিলো আফ্রিকান জায়ান্টরা।

hakim ziyechহাকিম জিয়াচ

রোববার রাতে আল থুমামা স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের ম্যাচে ইউরোপের কালো ঘোড়াদের ২-০ গোলে হারিয়ে দিয়েছে মরক্কো। হ্যাজার্ড-কোর্তায়াদের হারানোর পর মরক্কান ফরোয়ার্ড হাকিম জিয়াচ দাবি করলেন, ক্রোয়েশিয়ার চেয়ে বেলজিয়ামের বিপক্ষে খেলা সহজ ছিল।

১৯৯৮ সালের পর বিশ্বকাপে এটাই প্রথম জয় মরক্কোর। তাতেই থামলো টুর্নামেন্টের গ্রুপপর্বে বেলজিয়ামের টানা আট জয়ের রথ। ম্যাচের সেরা খেলোয়াড় জিয়াচ। দীর্ঘ দেড় বছর পর জাতীয় দলে ফিরে তিনি আস্থার প্রতিদান দিয়েছেন। জিয়াচ অবশ্য গোল পাননি ম্যাচে।

হয়তো পেতে পারতেন। প্রথমার্ধে ফ্রি-কিক থেকে সরাসরি বেলজিয়ামের জালে বল পাঠালেও অফসাইডের কারণে বাতিল হয়ে যায় জিয়াচের গোল। পরে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে জাকারিয়া আবুখলালের গোলে অ্যাসিস্ট করে দলের জয়ে অবদান রাখেন তিনি। এ ছাড়া ম্যাচজুড়ে দুর্দান্ত খেলেছেন জিয়াচ।

ম্যাচ শেষে জিয়াচ মূল্যায়ন করলেন ইউরোপের দুই প্রতিপক্ষের। তিনি বলেছেন, ‘প্রথম ম্যাচটি (ক্রোয়েশিয়ার বিপক্ষে) আমাদের জন্য বেশি কঠিন ছিল। ক্রোয়েশিয়া খুব ভালো খেলেছিল। আমরা আমাদের মতো খেলতে পারিনি। সম্ভবত এই ম্যাচটা (বেলজিয়ামের বিপক্ষে) সহজ ছিল। বিশেষ করে মধ্যমাঠ থেকে দেখলে। তারা হয়তো ক্রোয়েশিয়ার চেয়ে বেশি ভুল করেছে।’

বেলজিয়ামের সেই ভুলের সুযোগ নিয়েছে মরক্কো। ৭৩ মিনিটে আবদেলহামিদ সাবিরির গোলে লিড নেয় তারা। পাশাপাশি ম্যাচের বাকি সময় গোলবারও আগলে রাখে আফ্রিকান দলটি। নিজেদের পারফরম্যান্সে বেশ খুশি জিয়াচ। তার ভাষায়, ‘আমরা খুব ভালো খেলেছি। বিশেষভাবে রক্ষণে। আমরা তাদের ভুলের জন্য অপেক্ষায় ছিলাম এবং সেই সুযোগ নিয়েছি, সঠিক সময়ে গোল করেছি।’

অবশ্য দুই ম্যাচ অপরাজিত থেকেও নক আউট পর্বের টিকিটের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে মরক্কোকে। শেষ ম্যাচে কানাডার বিপক্ষে ড্র করলেই চলবে তাদের। হারলেও সুযোগ থাকতে পারে। সেক্ষেত্রে শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে হারতে হবে বেলজিয়ামকে। কার্যত ক্রোয়েশিয়া ও মরোক্কার পয়েন্ট সমান, চার। বেলজিয়ামের তিন এবং কানাডা পয়েন্টশূন্য অবস্থায় আছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর