আপনি পড়ছেন

চলমান বিশ্বকাপে পর্তুগালের বিপক্ষে দাঁতে দাঁত চেপে লড়াই করে পর্তুগালের কাছে ৩-২ গোলে হেরে গেছে ঘানা। সেই হতাশা আজ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে কাটিয়ে উঠল আফ্রিকান জায়ান্টরা। গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে এশিয়ান শক্তিধর দলকে ৩-২ গোলে হারিয়ে দিলো ঘানা।

mohammed kudus 2022উচ্ছ্বসিত ঘানার ঐতিহাসিক জয়ের মোহাম্মদ কুদুস

এই জয়ে নক আউট পর্বের আশা বাঁচিয়ে রাখল ব্ল্যাক স্টার্সরা। দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের দুইয়ে উঠে এসেছে ঘানা। এক ম্যাচ কম খেলে তিন পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পর্তুগাল। এক ম্যাচে এক পয়েন্ট উরুগুয়ের। বাংলাদেশ সময় আজ রাত একটায় দল দুটো মুখোমুখি হবে।

প্রথম ম্যাচে উরুগুয়েকে রুখে দিয়েছিল দক্ষিণ কোরিয়া। দ্বিতীয় ম্যাচে হেরে যাওয়ায় কার্যত সুতোয় ঝুলে গেল এশিয়ান জায়ান্টদের নক আউট পর্বের স্বপ্ন। শেষ ম্যাচে পর্তুগালের বিপক্ষে জয়ের বিকল্প নেই তাদের সামনে। শুধু তাই নয়, তাকিয়ে থাকবে অন্য ম্যাচের দিকে।

cho south korea 2022বিফলে গেছে চো গু-সুং জোড়া গোল

আল রাইয়ানের এজুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচের ৩৪ মিনিটের মধ্যে দুই গোল হজম করে বসে দক্ষিণ কোরিয়া। ২৪ মিনিটে সালিসুর গোলে লিড নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন মোহাম্মদ কুদুস। ম্যাচটা ওখানেই শেষ বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু হারার আগে হারল না দক্ষিণ কোরিয়া।

দ্বিতীয়ার্ধে তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে দুর্দান্ত এক প্রত্যাবর্তন করে দক্ষিণ কোরিয়া। দুটি গোলই করেন চো গু-সুং। কিন্তু এশিয়ানদের সমতায় ফেরার আনন্দ মাটি হয়ে গেল। ৬৮ মিনিটে ফের কেঁপে ওঠে কোরিয়ানদের জালে। ডাবলস পূরণ করে ঘানাকে এগিয়ে দেন কুদুস।

তাতেই হলো ইতিহাস। এই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচে তিন গোল করল ঘানা। আয়াক্স স্ট্রাইকার কুদুসের গোলটিই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য ঘানার পক্ষে নির্ধারণ করে দেয়। দুই গোলের ঘাটতি পুষিয়ে ম্যাচে ফিরে আসা কোরিয়ার শেষ রক্ষা হলো না। আপ্রাণ চেষ্টা করেও আর সমতায় ফিরতে পারেনি তারা।

থ্রিলার জয়ের পর শেষ ষোলোর আশা ভালোভাবেই বাঁচিয়ে রাখল ঘানা। শেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে জিতলেই পরের রাউন্ডে উঠে যাবে তারা। তবে ড্র করলেও চলবে। সেক্ষেত্রে বাকি তিন দলের দিকে তাকিয়ে থাকতে হবে আফ্রিকান জায়ান্টদের।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর