আপনি পড়ছেন

বিশ্বের শীর্ষস্থানীয় ধনকুবের ইলন মাস্ক টুইটার কেনার পর বেশকিছু সংখ্যক ব্যবহারকারী জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিদায় নিয়েছেন, এমন খবর শোনা যাচ্ছে। বিরক্ত হয়ে অনেকে টুইটার অ্যাকাউন্টই মুছে ফেলছেন এমন কথাও জানা যাচ্ছে। এমন অবস্থায় একদল নিরাপত্তা বিশেষজ্ঞ বলছেন, টুইটার অ্যাকাউন্ট মুছে ফেললে বিপদ হতে পারে।

twitter and journalismটুইটার অ্যাকাউন্ট মুছে ফেললে বিপদ ঘটতে পারে

বিশেষজ্ঞ দল তাদের দেওয়া ব্যাখ্যায় বলছেন, টুইটার ব্যবহারকারী অ্যাকাউন্ট মুছে ফেললে নতুন নিয়ম অনুসারে সেই অ্যাকাউন্টের ইউজার নেম অন্য যেকোনো ব্যক্তি ব্যবহার করতে পারবেন। এমতাবস্থায় সাইবার অপরাধীরা মুছে ফেলা অ্যাকাউন্টের নাম ব্যবহার করে অপরাধের আশ্রয় দিতে পারে।

এক্ষেত্রে টুইটার ব্যবহারকারীদের প্রতি সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ, টুইটার অ্যাকাউন্ট না মুছে সাময়িকভাবে নিষ্ক্রিয় করে রাখুন।

জানা যাচ্ছে, টুইটার ব্যবহারকারীর অনেকেই ‘মাস্টোডন’ নামে একটি সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে যুক্ত হচ্ছেন। যুক্তরাজ্যভিত্তিক এই প্ল্যাটফর্মটি জনপ্রিয় হয়ে উঠছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মাস্টোডনে মোট ব্যবহারকারী প্রায় ৬ লাখ ৫৫ হাজার। এরমধ্যে গত সপ্তাহেই যুক্ত হয়েছেন ২ লাখ ৩০ হাজার। উল্লেখ্য, মাস্টোডন দেখতে অনেকটা টুইটারের মতোই।