আপনি পড়ছেন

আজ এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। চলতি বছর দেশের সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন ২০ লাখের বেশি শিক্ষার্থী। এই ফল প্রকাশের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ssc todayঅনলাইনে এসএসসির ফল জানা যাবে যেভাবে

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর আজ দুপুর ১২টায় এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশ করা হবে।

ফল জানা যাবে যেভাবে: পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও মোবাইলের এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।

এই ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে বিস্তারিত ফল জানা যাবে।

এ ছাড়া মোবাইল ফোনের মেসেজের মাধ্যমেও ফল জানা যাবে। মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, পরে স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। উদাহরণ—SSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। এরপরই এসএমএসে চলে আসবে ফল।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। উদাহরণ—DAKHIL MAD 123456 2022 লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে চলে আসবে ফল।