আপনি পড়ছেন

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার (বেক্সিট) পর যুক্তরাজ্যে চিকিৎসকের ঘাটতি দেখা দিয়েছে। স্বাস্থ্য পরিচর্যায় বিশেষায়িত থিঙ্ক ট্যাঙ্ক নুফিল্ড ট্রাস্টের এক সমীক্ষায় এ তথ্য প্রকাশ করা হয়েছে। গতকাল রোববার প্রকাশিত এ সমীক্ষায় বলা হচ্ছে, ২০১৬ সালে ব্রেক্সিট কার্যকর হওয়ার পর থেকে ব্রিটেনে চার হাজার চিকিৎসকের ঘাটতি দেখা দিয়েছে। খবর ইউরো নিউজ।

brexit has intensified uk doctor shortages finds studyব্রেক্সিটের পর চিকিৎসক সংকটে যুক্তরাজ্য

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) যখন ব্যাপক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে, তখনই এই গবেষণাটি সামনে এলো। গার্ডিয়ান পরিচালিত সমীক্ষায় বলা হচ্ছে, বেক্সিটের আগে যেভাবে ব্রিটেনে ইউরোপীয় চিকিৎসকদের উপস্থিতি ছিল, এখন সে রকম নেই। বিশেষ করে অ্যানেস্থেশিয়া, পেডিয়াট্রিক্স, কার্ডিও থোরাসিক এবং সাইকিয়াট্রিক বিশেষজ্ঞদের ঘাটতি পড়েছে।

যুক্তরাজ্যে মূলত ইইউ এবং ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশনের (ইএফটিএ) দেশগুলো থেকে চিকিৎসক নিয়োগ হতো। নুফিল্ড ট্রাস্টের দাবি, এই সংকটের মূল কারণ ব্রেক্সিট তা আর বলার অপেক্ষা রাখে না।

খবরে বলা হচ্ছে, যুক্তরাজ্যের শ্রমখাত ব্রেক্সিটের কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি করোনা মহামারিতে বিশ্বজুড়ে যে অভিবাসন সংকট বিরাজ করছে, তার প্রভাব ব্রিটেনেও পড়েছে।

নুফিল্ড ট্রাস্ট মনে করে, ব্রেক্সিট পরবর্তী নতুন নিয়মে নানা অনিশ্চয়তা দেখা দিয়েছে। ভিসার নিয়ম আরও কঠোর হয়েছে। এনএইচএসে কাজের পরিবেশ পাল্টে গেছে। পরিবেশের অবনতিও হয়েছে। এ কারণে যুক্তরাজ্যে চিকিৎসকদের আগমণ কমে গেছে। চিকিৎসকের ঘাটতি এই সংকটকে আরও কঠিন করে তুলেছে।

ব্রেক্সিটের পর ইইউ আইন এবং ইউরোপীয় ইউয়িনের কোর্ট অফ জাস্টিস এখন ব্রিটিশ আইনের ওপর প্রাধান্য পায় না। উত্তর আয়ারল্যান্ড অবশ্য এখনও ব্রেক্সিটের প্রভাবমুক্ত রয়েছে। ব্রেক্সিট প্রত্যাহার চুক্তির শর্তাবলীর অধীনে উত্তর আয়ারল্যান্ড পণ্যের ক্ষেত্রে ইউরোপীয় একক বাজারে অংশগ্রহণ অব্যাহত রেখেছে এবং ইইউ কাস্টমস ইউনিয়নের সদস্য হতে প্রচেষ্টা চালাচ্ছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর