আপনি পড়ছেন

বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচে ওয়ানলাভ আর্মব্যান্ড পরতে না পারার প্রতিবাদে মুখে হাত দিয়ে গ্রুপ ছবি তুলেছিলেন জার্মানির জাতীয় ফুটবল দলের সদস্যরা। জার্মানির এই প্রতিবাদে সাড়া দিয়ে এবার কাতারি দর্শকরা স্পেনের বিরুদ্ধে জার্মানির ম্যাচে মেসুত ওজিলের ছবি নিয়ে হাজির হয়েছেন স্টেডিয়ামে।

qatar fans hold mesut ozil signs at world cup 1ওজিলের ছবি নিয়ে জার্মানির বিরুদ্ধে প্রতিবাদ কাতারিদের

২৭ নভেম্বর, রোববার আল বায়েত স্টেডিয়ামে অনুষ্ঠিত বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে স্পেনের মুখোমুখি হয়েছিল জার্মানি। আর জার্মানির বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য এই ম্যাচটিকেই বেছে নেয় কাতারিরা। জার্মানির সাবেক মিডফিল্ডার মেসুত ওজিলের সাথে জার্মানরা যে অসম্মানজনক আচরণ করেছিল সেটি মনে করিয়ে দেওয়ার জন্য কাতারিরা ওজিলের ছবি নিয়ে হাজির হয়েছিলেন স্টেডিয়ামে।

কাতারি সমর্থকরা আল বায়েত স্টেডিয়ামে স্পেন-জার্মানি ম্যাচ চলার সময় ওজিলের ছবি তুলে ধরেন। এছাড়া তারা জার্মান ফুটবলারদের অনুকরণে মুখেও হাত দিয়ে রেখেছিলেন।

qatar fans hold mesut ozil signs at world cupওজিলের ছবি নিয়ে জার্মানির বিরুদ্ধে প্রতিবাদ কাতারিদের

২০১৮ সালে বিশ্বকাপে জার্মানির পরাজয়ের জন্য ওজিলকে দায়ী করা হয়েছিল। তিনি সে সময় জার্মানদের কাছ থেকে যে বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছিলেন তার প্রতিক্রিয়ায় জার্মান দল ছাড়তে বাধ্য হয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, তুর্কি বংশোদ্ভূত হওয়ায় তাকে এত সমালোচনা সহ্য করতে হয়েছে। তিনি আক্ষেপ করে বলেছিলেন, খেলায় জিতলে আমি জার্মান আর হারলে আমি অভিবাসী। সেই দুঃসময়ে তিনি জার্মান ফুটবল এসোসিয়েশন থেকেও কোনো সমর্থন পাননি। কাতারি দর্শকরা জার্মানিদের সে কথাই মনে করিয়ে দিতে চাইছিলেন। 

এর আগে গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জাপানের মুখোমুখি হয়েছিল জার্মানি। সেই ম্যাচে সমকামীদের প্রতি সমর্থন জানিয়ে ওয়ানলাভ আর্মব্যান্ড পরতে চেয়েছিলেন জার্মান অধিনায়ক ম্যানুয়েল নয়্যার। কিন্তু ফিফা নিষেধাজ্ঞার কারণে সেটি পরতে পারেননি তিনি। প্রতিবাদ হিসেবে ম্যাচের আগে মুখে হাত রেখে গ্রুপ ছবি তুলেছিল জার্মান ফুটবল দল। সে ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে পরাজিত হয় জার্মানি।

সূত্র: ইএসপিএন 

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর