আপনি পড়ছেন

ঘানার বিপক্ষে ৩-২ গোলের থ্রিলার জয় দিয়ে কাতার বিশ্বকাপ মিশন শুরু করেছে পর্তুগাল। প্রথম ম্যাচ জেতায় খুব স্বাভাবিকভাবেই বেশ ফুরফুরে মেজাজে আছে ইউরোপিয়ান জায়ান্টরা। ওই ম্যাচে গোল করে দারুণ এক রেকর্ড গড়েন অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। ম্যাচে আরও একটা অর্জন হয়েছে তার।

ronaldo portugal qatar 2022গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ক্রিশ্চিয়ানো রোনালদোর পেfস্ট নিয়ে শুরু হয়েছে চর্চা

পাঁচটি আলাদা বিশ্বকাপ খেলা ফুটবলারদের এলিট ক্লাবে রোনালদো প্রবেশ করেছেন ঘানার বিপক্ষে শুরুতে মাঠে নেমে। এরপর আরও বড় কীর্তি। প্রথম ও একমাত্র ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপ ও ইউরো চ্যাম্পিয়নশিপে গোল করার ইতিহাস গড়েছেন তিনি। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে ঐতিহাসিক গোলটি করেছেন ‘সিআর সেভেন’।

রোনালদোর ওই গোল নিয়ে চর্চা কম হয়নি। স্পট কিক থেকে পর্তুগিজ যুবরাজ যে গোলটি করেছেন সেটা আদৌ পেনাল্টি ছিল কি না এনিয়ে তুমুল বিতর্ক ফুটবল দুনিয়ায়। এ নিয়ে ম্যাচ শেষে রেফারিকে একহাত নিয়েছেন ঘানার কোচ। খোদ পর্তুগাল কিংবদন্তি লুইস ফিগোও বলেছেন পেনাল্টি ছিল না ওটা। ঘানা কোচের দাবিকে যৌক্তিক বলে আখ্যা দেন তিনি।

ronaldo celebrates a goal for portugal 1সতীর্থদের নিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর উল্লাস

উপস্থিতি বুদ্ধিতে রোনালদোর পেনাল্টি আদায় করার কৌশলে মুগ্ধ হয়েছেন অনেকেই। খোদ ফিফাও তার বুদ্ধিমত্তার তারিফ করেছে। সেই গোলের রেশ এখনও আছে। উরুগুয়ে ম্যাচের আগেই যেমন রেফারিং নিয়ে দুশ্চিন্তার কথা বলেছে। একই ভুল যদি আবার করেন রেফারিরা!

বিতর্কিত পেনাল্টি গোল নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই সামাজিক যোগযোগমাধ্যমে হঠাৎই ঝড় তুললেন রোনালদো। উরুগুয়ে ম্যাচের ২৪ ঘণ্টা আগে টুইটারে তিনি লিখেছেন, ‘লক্ষ্য অর্জন করতে আমরা ঐক্যবদ্ধ আর অবিচল।’ এই টুইটে অবশ্য বিতর্কের রেশমাত্র নেই। রোনালদোর পোস্ট বলেই পোস্টটা আলোচনার ঝড় তুলেছে।

তবে বিতর্কের একটা হেতু আছে। অনেকেই প্রশ্ন তুলেছেন, ম্যাচের একদিন আগে রোনালদো কীভাবে সোশ্যাল মিডিয়াতে সক্রিয় আছেন! আসলে সাম্প্রতিককালে মাঠের ভেতরে এবং বাইরে দুই জায়গাতেই সমানহারে আলোচনায় আছেন তিনি। কিছু করলেও, না করলেও খবরের শিরোনাম হন ‘সিআর সেভেন’। নামটা রোনালদো বলেই এত মাতামাতি।

উল্লেখ্য, বাংলাদেশ সময় আজ রাত একটায় ‘এইচ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে ল্যাটিন আমেরিকান জায়ান্ট উরুগুয়ে ও ইউরোপিয়ান পরাশক্তি পর্তুগাল।