আপনি পড়ছেন

সুইজারল্যান্ড ২-০ গোলে হারিয়ে নকআউট পর্বে পা রাখল ব্রাজিল। এ ম্যাচে বিরল এক রেকর্ড গড়েছে সেলেকাওরা। নিজেদের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষের একটি শটও ব্রাজিলের গোলপোস্টের টার্গেটে আসেনি।

brazil 1২৩ বছর পর যেখানে ব্রাজিলই প্রথম

দ্বিতীয় কোনো দল হিসেবে বিশ্বকাপে এমন রেকর্ডের মালিক হলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এর আগে যে রেকর্ড গড়েছিল ফ্রান্স। ১৯৯৮ বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষের কোনো শট অন টার্গেটে পায়নি ফরাসিরা।

সোমবার রাতে সুইজারল্যান্ড চেষ্টার ত্রুটি করেনি। তাদের মূল টার্গেটই ছিল ব্রাজিলকে আটকানোর৷ দেরিতে হলেও গোলের দেখা পায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর টানা দুই জয়ে শেষ ষোলোর টিকিটও পেল হাতে।

নেইমার নেই। তার বদলে কাকে নামানো যায় এ নিয়ে হয়তো অনেক অংকই করতে হয় ব্রাজিল কোচ তিতেকে। শেষ পর্যন্ত পাকেতাকেই তার জায়গায় নামালেন। ক্যাসেমিরোকে একটু ওপরে নিয়ে তার সঙ্গে রাখলেন ফ্রেডকে। সবমিলিয়ে ম্যাচের প্রথম ৪৫ মিনিট ব্রাজিলের নিয়ন্ত্রণেই ছিল।

বল দখল, আক্রমণ সবখানেই এগিয়ে ছিলেন সেলেকাওরা। অবশ্য সুইজারল্যান্ড কেবল আক্রমণ ঠেকিয়েছে সেটাও বলা যায় না। সুযোগ পেলেই তারা ব্রাজিলের রক্ষণ দেয়াল ভাঙার চেষ্টা করেছে। তাতে সফল হতে পারেনি৷

৮৩তম মিনিটে ক্যাসোমিরোর শট চেয়ে চেয়ে দেখলেন সুইজারল্যান্ড গোলকিপার। বাকি সময় চাপ তৈরি করা দূরে থাক উল্টো ব্রাজিলের আক্রমণে বাঁধ দিয়ে কুল পায়নি সুইজারল্যান্ড।

২ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায় গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ক্যামেরুনের মুখোমুখি হবে ব্রাজিল। ওই ম্যাচটি জিতলে তারা নিজেদের গ্রুপ থেকে নাম্বার ওয়ান হয়েই শেষ ষোলোতে যাবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর