আপনি পড়ছেন

ব্যবহারকারীদের তথ্য সুরক্ষা দিতে না পারায় ফেসবুককে ২৬৫ মিলিয়ন ইউরো জরিমানা করেছে আয়ারল্যান্ড। ২০২১ সালে হ্যাকিং ওয়েবসাইটে সাড়ে ৫০ কোটির বেশি ব্যবহারকারীর তথ্য ফাঁস হওয়ার পর আয়ারল্যান্ড ফেসবুকের বিরুদ্ধে পদক্ষেপ নেয়।

facebook amazonফেসবুককে ২৬৫ মিলিয়ন ইউরো জরিমানা

দেশটির তথ্য সুরক্ষা কমিশনার বলেছেন, ফেসবুকের মূল কোম্পানি মেটা এটি প্রমাণে ব্যর্থ হয়েছে যে, তারা ব্যবহারকারীদের সুরক্ষায় যথোপযুক্ত কারিগরি ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গ্রহণ করেছে; যা ইউরোপীয় ইউনিয়নের জন্য করা উচিত।

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, গতবছর ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অনলাইনে বিক্রি করে হ্যাকার। এ ঘটনা প্রকাশ হওয়ার পর ২০২১ সালের এপ্রিলে তদন্ত শুরু হয়। তদন্ত শেষে এই জরিমানা করা হয়েছে। পাশাপাশি দেশটির আদালত ফেসবুককে আরও দায়িত্বশীল হওয়ার নির্দেশ দেন।

জানা গেছে, তখন বিশ্বের ১০৬টি দেশের ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, স্থান, জন্ম তারিখ ও ই-মেইল অ্যাড্রেস ফাঁস হয়।

এ প্রসঙ্গে ফেসবুকের মূল কোম্পানি মেটা জানিয়েছে, আয়ারল্যান্ডের ডেটা প্রাইভেসি কমিশনের করা (ডিপিসি) তদন্তে পূর্ণ সহযোগিতা করা হয়েছে মেটার পক্ষ থেকে, আমাদের সিস্টেমেও পরিবর্তন আনা হয়েছে।

উল্লেখ্য, এই নিয়ে চতুর্থবার আয়ারল্যান্ডে ডেটা প্রাইভেসি লঙ্ঘন করার অভিযোগে জরিমানার মুখে পড়ে মেটা।