আপনি পড়ছেন

পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন গঠনের পক্ষে মতপ্রকাশ করেছে তুরস্ক। দেশটির জ্বালানিমন্ত্রী ফাতিহ ডনমেজ বলেছেন, আঞ্চলিক নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতার জন্য নতুন ফিলিস্তিন গঠন অপরিহার্য। ফিলিস্তিনি জনগণের সঙ্গে আন্তর্জাতিক সংহতি দিবসের এক অনুষ্ঠানে গতকাল মঙ্গলবার তিনি এসব কথা বলেন। টিআরটি ওয়ার্ল্ডের খবর।

fatih donmez turkey energy ministerফাতিহ ডনমেজ

তুর্কি মন্ত্রী বলেন, স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন আমাদের আন্তরিক আকাঙ্ক্ষা। আমরা এই প্রচেষ্টায় সর্বদা ফিলিস্তিনের পাশে আছি। তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন অনুসারে ফিলিস্তিন সংকটের সমাধানের দাবি জানান। দুই দেশের নিরাপদ ও স্বীকৃত সীমান্ত চায় আঙ্কারা।

তিনি বলেন, তুরস্ক সবসময় ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে। প্রতিটি প্ল্যাটফর্ম ও অনুষ্ঠানে ফিলিস্তিনিদের সাথে আমরা একমত। তাদের মুক্তির জন্য আমাদের সমর্থন অব্যাহত থাকবে। ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আমরা ফিলিস্তিনিদের সহায়তা করব।

৫ ফিলিস্তিনিকে হত্যা

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী ৫ ফিলিস্তিনিকে হত্যা করেছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, রামাল্লা ও হেবরনের কাছে ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ভাইসহ ৫ জন গুলিতে নিহত হয়েছেন। রামাল্লায় শত শত লোক একটি হাসপাতালের বাইরে নিহত দুই ভাইয়ের মরদেহে শ্রদ্ধা জানাতে জড়ো হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওতে দেখা গেছে, মৃত ছেলেদের সামনে পরিবারের আহাজারি হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা করে। তবে ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, রামাল্লার কাছে কোচাভ ইয়াকভ বসতির আশপাশে এক নারী সেনার ওপর হামলা হয়েছে। এ সময় সন্দেহভাজন ফিলিস্তিনি হামলাকারীদের পুলিশ গুলি করে হত্যা করে।

ফিলিস্তিনি কর্মকর্তা হুসেইন আল শেখ এক টুইটে বলেন, ইসরায়েলি বাহিনী ঠান্ডা মাথায় ফিলিস্তিনি হত্যা চালিয়ে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০২২ সালে ইসরায়েলি হামলায় ২০৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে বেসামরিক লোকই বেশি।