আপনি পড়ছেন

ফুটবলে দুই চিরশত্রু আর্জেন্টিনা এবং ব্রাজিল। কোনো ম্যাচ এলে এই দুই দলের সমর্থকদের সম্পর্কটা দা কুমড়ায় রূপ নেয়। চিরপ্রতিদ্বন্দ্বী দলকে সমর্থন তো দূরে থাক, তর্কে বিতর্কে কেউ কাউকে সরিষা পরিমাণ ছাড় দিতেও রাজি নয়। অথচ চিরপরিচিত এই রীতি এবার বের হয়ে এলেন আর্জেন্টিনার প্রধান কোচ লিওনেল স্ক্যালোনি।

lionel scaloni 5মেসিদের প্রধান কোচ

এবারের বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি আর্জেন্টিনার। ‘সি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে যায় লিওনেল মেসির দল। অবশ্য ঘুরে দাঁড়াতেও বেশি সময় লাগেনি। দ্বিতীয় ম্যাচে মেক্সিকোকে ২-১ গোলে পরাজিত করেছে দক্ষিণ আমেরিকার অন্যতম সেরা দলটি।

এই জয়েও স্বস্তিতে থাকার অবস্থায় নেই আর্জেন্টিনা। কারণ শেষ ষোলেতে যেতে চাইলে নিজেদের শেষ ম্যাচে জিততেই হবে। ড্র করলে চেয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলের দিকে। যদিও ফেভারিটের তকমা নিয়ে কাতারের মাটিতে পা রেখেছে মেসি বাহিনী। এবারের বিশ্বকাপে শিরোপা অন্যতম দাবিদার ছিল সাবেক চ্যাম্পিয়নরা। তবে মাঠের খেলায় নিজেদের শক্তিমত্তার জানান দিতে পারেনি আর্জেন্টিনা। তাই সময় বাড়ার সাথে সাথে দলটিকে নিয়ে ভক্তদের প্রত্যাশার বেলুন চুপসে গেছে।

আপাতত আর্জেন্টিনার লক্ষ্য একটাই, কোনো দিক না তাকিয়ে পোল্যান্ডকে হারিয়ে রাউন্ড অব সিক্সটিনের টিকিট নিশ্চিত করা। তবে সে মিশনে ব্যর্থ হলে কোন দলকে সমর্থন করবেন, এই প্রশ্নের জবাবে হেড মাস্টার স্ক্যালোনির মুখ থেকে বের হয়ে এসেছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের নাম।

সংবাদ সম্মেলনে স্ক্যালোনি বলেন, ‘আমি একজন দক্ষিণ আমেরিকার অধিবাসী। ব্রাজিল গ্রুপ পর্বের বাধা পার হয়েছে এজন্য আমি খুশি হয়েছি। যদি আর্জেন্টিনা না পারে তাহলে আমি চাইব একটা ল্যাটিন আমেরিকার দল বিশ্বকাপ জিতুক। এইটা নিয়ে কেউ অন্য কিছু ভেবে থাকলে ভুল করবে। এবার ব্রাজিল সত্যিই অনেক ভালো করছে। আমি তাদের অভিনন্দন জানাই।’