আপনি পড়ছেন

এবারের কাতার বিশ্বকাপে বেশ কয়েকটি ‘ছোট’ দল চমক দেখিয়েছে। শেষ রাউন্ডে এসেও সেটি অব্যাহত আছে। এই যেমন ‘ডি‘ গ্রুপের ম্যাচে একই সঙ্গে অঘটনের শিকার হলো ইউরোপের দুই জায়ান্ট দল ফ্রান্স ও ডেনমার্ক। দুটো দলই হেরেছে ১-০ ব্যবধানে।

australia beat denmarkআরেক চমক: ডেনমার্কের বিদায়, নক আউটে অস্ট্রেলিয়া

ফ্রান্সকে হারিয়ে চমকে দিয়েছে তিউনিশিয়া। আর ডেনমার্ককে হারিয়ে আরেক অঘটনের জন্ম দিলো অস্ট্রেলিয়া। ফ্রান্সের বিপক্ষে প্রথম দুই ম্যাচে হেরেও দুর্দান্ত প্রত্যাবর্তন করেছে ক্যাঙ্গারুর দেশটি। তিউনিশিয়ার পর এবার ডেনমার্ককে হারিয়ে দীর্ঘ ১৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলোতে উঠল হলুদ শিবির।

অবশ্য হেরেও ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়েছে ফ্রান্স। তাদের সমান পয়েন্ট অস্ট্রেলিয়ারও। তবে গোলগড়ে পিছিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে দলটি। চার পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে আফ্রিকান জায়ান্ট তিউনিশিয়া। তলানিতে থেকে মিশন শেষ করা ডেনমার্কের পয়েন্ট এক।

ডেনমার্কের জন্য জয়ের বিকল্প ছিল না। মহাগুরুত্বপূর্ণ ম্যাচে প্রথমার্ধে জালের নাগালই পায়নি তারা। বরং বিরতির পর ম্যাচের ৬০ মিনিটে গোল হজম করে বসে ডেনিশরা। ম্যাকগ্রির কাছ থেকে বল পেয়ে ডেনমার্কের জালে বল পাঠান ম্যাথু লোকি। দেশের হয়ে এটা তার ১৪তম গোল।

ডেনমার্ক গোল হজম করেছে রক্ষণের ভুলে। ডি-বক্সে বল হারায় তারা। পরে ম্যাকগ্রি বল বাড়ান লোকির দিকে। তাতেই বাজিমাত। তার মাটি কামড়ানো শট ফাঁকি দেয় ডেনিশ গোলরক্ষক ক্যাসপার স্মাইকেলকে। এই ভুলের খেসরাত আর দিতে পারেনি ইউরোপিয়ান জায়ান্টরা। অপ্রত্যাশিতভাবে বিদায় নিতে হলো তাদের।

নক আউট পর্বের শুরুতেই ফ্রান্সের প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের রানার্সআপ দলের সঙ্গে। শেষ ষোলোর অন্য ম্যাচে একই গ্রুপের চ্যাম্পিয়ন দলের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। সম্ভাব্য প্রতিপক্ষ পাওয়া ওই গ্রুপে আছে আর্জেন্টিনা, মেক্সিকো, সৌদি আরব ও পোল্যান্ড।