আপনি পড়ছেন

সমীকরণটা সহজ ছিল। আবার কঠিনও ছিল। আর্জেন্টিনা-পোল্যান্ড মহারণের ভাগ্য যে গ্রুপের অন্য ম্যাচের সঙ্গেও জড়িয়েছিল। কিন্তু অতো জটিলতায় যেতে হয়নি আর্জেন্টিনাকে। প্রত্যাশিত জয় দিয়ে কাতার বিশ্বকাপের নক আউট পর্বে উঠে গেল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ ষোলোতে আর্জেন্টিনার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

argentina team fifa qatar world cup 2022পোল্যান্ডকে নিয়ে নক আউটে আর্জেন্টিনা

বুধবার রাতে ‘সি’ গ্রুপের ম্যাচে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছেন লিওনেল মেসি অ্যান্ড কোং। দুর্দান্ত এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোতে পা রাখল আর্জেন্টিনা। তবে হেরেও নক আউটের যাত্রায় মেসিদের সঙ্গী হয়েছে পোল্যান্ড। সৌদি আরবকে হারানোরও পরও বিদায় নিতে হলো মেক্সিকোকে। নক আউট পর্বের প্রথম ধাপে পোল্যান্ডের প্রতিদ্বন্দ্বী ফ্রান্স।

হার দিয়ে মিশন শুরু করা আর্জেন্টিনার সংগ্রহ ছয় পয়েন্ট। চার পয়েন্ট নিয়ে দুইয়ে পোল্যান্ড। তাদের সমান পয়েন্ট মেক্সিকোরও। কিন্তু শেষ ম্যাচে জিতলেও গোলগড়ে পিছিয়ে থাকায় বিদায় নিতে হলো উত্তর আমেরিকার জায়ান্টদের। বিশ্বকাপে টানা সাত আসরের নক আউট পর্বে খেলা দলটা এবার ছিটকে গেল গ্রুপপর্ব থেকে। তিন পয়েন্ট নিয়ে তলানিতে সৌদি আরব।

যথারীতি এদিনও প্রথমার্ধে গোল পায়নি আর্জেন্টিনা। দুই মহাদেশের দুই জায়ান্টের লড়াইটার প্রথম ভাগ শেষ হয়েছে অমীমাংসিতভাবে। যেখানে গোল করার বড় সুযোগ এসেছিল আর্জেন্টাইনদের কাছে। কিন্তু সুযোগ পায়ে ঠেলেছেন মেসি। স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন পিএসজি সুপারস্টার। পেনাল্টি ঠেকান পোল্যান্ড গোলরক্ষক এসজেসনি।

মেসির পেনাল্টি মিসের হতাশা নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। সেখান থেকে ফিরেই উৎসব। দ্বিতীয়ার্ধের শুরুতেই আর্জেন্টিনাকে লিড এনে দেন মার্ক অ্যালিস্টার। জয়ের জন্য এই গোলটিই যথেষ্ট হতে পারতো। কিন্তু নির্ভার থাকা যেত না। ৬৭ মিনিটে নির্ভার করেন জুলিয়ান আলভারেজ। ব্যবধান দ্বিগুণ করেন তিনি।

আগের ম্যাচে দুর্দান্ত পারফর্ম করে আর্জেন্টিনার স্বপ্ন বাঁচিয়ে রেখেছেন মেসি। কিন্তু পোল্যান্ড ম্যাচে নিজের সেরাটা দিতে ব্যর্থ হলেন তিনি। মেসির এই ব্যর্থতা দলের জন্য একটি বড় বার্তা বহন করছে। অধিনায়ক সেরা দিতে না পারলেও সেটা পুষিয়ে দেওয়ার মতো সামর্থ্য আছে দলটির। সেটার বড় প্রমাণ, মেসির পেনাল্টি মিসের পরও দলের দারুণ জয়।

ম্যাচটায় ফুটে উঠেছিল ব্যক্তিগত নৈপুণ্য প্রদর্শনের লড়াই। যেখানে লিওনেল মেসি কিং রবার্ট লেভানডফস্কি কেউ জেতেননি। দুই অধিনায়কের দ্বৈরথে কেউ পাননি জালের নাগাল। মেসি তো সুযোগ পেয়েও হাতছাড়া করেছেন। সেখানে পুরো ম্যাচে নিজেকে হারিয়ে খুঁজেছেন লেভা।