আপনি পড়ছেন

আশা ছিল অনেক। কিন্তু এর প্রতিফলন মিলল না তেমন। শেষ ষোলোর বৃত্ত ভাঙতে জেরার্ডো টাটা মার্টিনোর হাতে তুলে দেওয়া হয়েছিল দলের দায়িত্ব। কিন্তু মেক্সিকোকে নক আউট পর্বেই তুলতে পারলেন না আর্জেন্টাইন কোচ। টানা সাত বিশ্বকাপে শেষ ষোলোতে খেলা দলটা এবার ঝরে পড়ল গ্রুপপর্বেই।

tata martinoজেরার্ডো টাটা মার্টিনো

আর তাতেই শেষ হয়ে গেল জেরার্ডো টাটা মার্টিনোর মেক্সিকো অধ্যায়। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার দাবি, সৌদি আরব ম্যাচের আগেই সরে দাঁড়ানোর ইচ্ছে প্রকাশ করেছেন আর্জেন্টাইন কোচ। মেক্সিকান সংবাদমাধ্যমের অবশ্য খবর ছিল, দল নক আউটে উঠতে ব্যর্থ হলে বরখাস্ত করা হবে মার্টিনোকে।

সম্ভাব্য শেষটা রাঙাতে সবরকম চেষ্টাই করেছেন আর্জেন্টাইন কোচ। তার দারুণ নৈপুণ্যে ম্যাচে সৌদি আরবকে ২-১ গোলে হারিয়েছে মেক্সিকো। কিন্তু শেষ ষোলোর টিকিটের জন্য এই জয়টিও যথেষ্ট ছিল না। পোল্যান্ডের চেয়ে গোলগড়ে পিছিয়ে থাকায় বিশ্বকাপ থেকে ছিটকে গেল উত্তর আমেরিকান জায়ান্টরা।

ছয় পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। কাল রাতে অন্য ম্যাচে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছেন লিওনেল মেসি অ্যান্ড কোং। হেরেও তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে থাকল পোলিশরা। সমান ম্যাচে সমান পয়েন্ট মেক্সিকোরও। দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দিলো গোলগড়।

নক আউট পর্বে যাওয়ার দৌড়ে অবশ্য ভালোভাবেই ছিল মেক্সিকো। দ্বিতীয়ার্ধের শুরুতে সৌদির জালে দুবার বল জড়ায় তারা। গ্রুপের অন্য ম্যাচে ৬৭ মিনিটে পোল্যান্ডের বিপক্ষে দুই গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। মেক্সিকানদের সম্ভবনা জাগে প্রবল। কিন্তু সম্ভাবনাটা শেষ পর্যন্ত বাস্তবে রূপ নেয়নি। হেরেও পোল্যান্ড উঠল শেষ ষোলোতে।

ম্যাচের বাকি সময়ে মেক্সিকোকে করতে হতো আরও একটি গোল, অন্যথায় পোল্যান্ডকে হজম করতে হতো। কারণ ওই অবস্থায় দুই দলের গোলগড় সমান ছিল। কিন্তু ফিফা ফেয়ার প্লে রুলস অনুসারে কম হলুদ কার্ড দেখায় পরের রাউন্ডে যাওয়ার সুবিধা পেত পোল্যান্ড। তাই তৃতীয় গোলের জন্য সৌদির ওপর সর্বস্ব নিয়ে ঝাঁপিয়ে পড়ে মেক্সিকো।

শেষ পর্যন্ত মার্টিনোর দল আর নাগাল পায়নি সৌদির জালের। বরং দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের পঞ্চম মিনিটে পাল্টা গোল হজম করে বসে মেক্সিকো। তাতেই শেষ হয়ে গেল স্বপ্নটা। গোলগড়ে এগিয়ে গেল পোল্যান্ড। মেক্সিকানদের জালে বল জড়িয়ে অবশ্য লাভ হয়নি সৌদি আরবেরও। আর্জেন্টিনাকে শুরুর ম্যাচ হারিয়েও পরপর দুই হারে শেষ হয়ে গেল তাদের আশাও।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর