আপনি পড়ছেন

ক্রোয়েশিয়া, বেলজিয়াম নাকি মরোক্কো? ‘এফ’ গ্রুপ থেকে নক আউট পর্বে যাওয়ার দৌড়ে আছে তারা। ইউরোপিয়ান দুই জায়ান্টদের জন্য অস্বস্তি হচ্ছে, শেষ রাউন্ডে মুখোমুখি হচ্ছে তারা। টিকে থাকার লড়াইয়ে সমীকরণ ক্রোয়েশিয়ার কাছে যতটা সহজ, ততটাই কঠিন বেলজিয়ামের জন্য।

belgium morocco croatiaবেলজিয়াম-মরক্কো-ক্রোয়েশিয়া

আজ ড্র করলেই গত বিশ্বকাপের ফাইনালিস্টরা উঠে যাবে পরের রাউন্ডে। তবে জয়ের বিকল্প নেই বেলজিয়ামের। বেলজিয়ানরা পয়েন্ট হারালে নক আউট পর্বে উঠে যাবে মরক্কো। কার্যত ক্রোয়েশিয়া ও মরক্কোর ঘরে আছে সমান চার পয়েন্ট। তিন পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে বেলজিয়াম। বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে নামছে চারটি দলই।

ইউরোপের কালো ঘোড়ারা বিপদে পড়েছে দ্বিতীয় ম্যাচে মরক্কোর কাছে হেরে। শেষ সময়ের দুই গোলে আফ্রিকান জায়ান্টদের বিপক্ষে হেরে যায় বেলজিয়াম। ওই হার খাদের কিনারায় নিয়ে গেছে সোনালি প্রজন্মের দলটিকে। ঐতিহাসিক জয়টি শেষ ষোলোর পথে অনেকটাই এগিয়ে দিয়েছে মরক্কানদের।

আজ কানাডার বিপক্ষে হার ঠেকালেই চলবে আফ্রিকান প্রতিনিধিদের। হারলেও সুযোগ থাকবে, যদি অন্য ম্যাচে বেলজিয়াম পয়েন্ট না হারায়। ক্রোয়েশিয়া দুই গোলের ব্যবধানে হারলেও পরের রাউন্ডে ওঠার সুযোগ থাকবে মরক্কোর। এই গ্রুপ থেকে আগেই ছিটকে পড়েছে কানাডা। দুই ম্যাচেই হেরেছে তারা।

সোনালি প্রজন্মের বেলজিয়ামের এটাই শেষ সুযোগ। কিন্তু শুরুর দুই ম্যাচেই তাদের পারফরম্যান্স বেশ হতাশার। কানাডার বিপক্ষে ভাগ্যক্রমে জিতেছে তারা। সেটা দলটির প্রধান কোচ রবার্তো মার্টিনেজ মেনেও নিয়েছেন। পরের ম্যাচে মরক্কোর কাছে হেরে অঘটনের শিকার হয় বেলজিয়ানরা।

বেলজিয়ামের ভাগ্য এখন সুতোয় ঝুলে আছে। ক্রোয়েশিয়া ম্যাচে পা হড়কালেই বিপদ। অথচ এমন সময়ে দলটির ড্রেসিংরুমে সিনিয়র খেলোয়াড়দের বিবাদের খবর বেরিয়েছে সংবাদমাধ্যমে। তাতে অবশ্য বেশ চটেছেন বেলজিয়ানদের স্প্যানিশ কোচ মার্টিনেজ। ম্যাচের আগে বুধবার তিনি বলেছেন, ‘কিছু মানুষ ভুয়া খবরে ঝাঁপিয়ে পড়তে খুশি হয়।’

এ প্রসঙ্গে ক্রোয়েশিয়া কোচ জ্লাটকো দালিচকেও প্রশ্ন করা হয়। সেখানে ক্রোয়াট কোচের উত্তর, ‘আমরা সংবাদমাধ্যমের গল্প এবং গুজবে পা দিয়ে বোকামি করতে চাই না। আমরা সেরা বেলজিয়ামকেই প্রত্যাশা করছি। দারুণ সব খেলোয়াড়কে নিয়ে এটা দুর্দান্ত একটা দল। আমাদের নির্ভার থাকার সুযোগ নেই। সে (মার্টিনেজ) একজন দুর্দান্ত কোচ এবং কীভাবে ক্রোয়েশিয়াকে কাঁদাতে হয় তিনি সেটা জানেন।’