আপনি পড়ছেন

এবারের কাতার বিশ্বকাপে প্রথম ‘বড়’ দল হিসেবে বিদায় নিলো বেলজিয়াম। আজ বৃহস্পতিবার বাঁচা-মরার লড়াইয়ে গত আসরের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে সোনালি প্রজন্মের দলটি। তাতেই কপাল পুড়ল ইউরোপের কালো ঘোড়াদের। একই সময়ে অন্য ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়েছে মরক্কো।

romelu lukaku belgium 2022 1বিম্বকাপ থেকে বেলজিয়ামের ছিটকে যাওয়ার হতাশাটা রোমেলু লুকাকুর চোখেমুখে পরিষ্কার

বেলজিয়ামের জন্য সমীকরণটা বেশ জটিল ছিল। জয়ের বিকল্প ছিল না তাদের। ক্রোয়েশিয়ার জন্য এক পয়েন্টই যথেষ্ট ছিল। শেষ পর্যন্ত ড্র করে ক্রোয়াটরা গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ হাতছাড়া করলেন লুকা মডরিচ অ্যান্ড কোং। ‘এফ’ গ্রুপের রানার্সআপ হয়েছেন তারা।

তিন ম্যাচে সাত পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আফ্রিকান জায়ান্ট মরক্কো। যা এবারের বিশ্বকাপে গ্রুপপর্বের সবচেয়ে বড় চমক। গ্রুপ সেরা হিসেবে আফ্রিকার দলটির নক আউট পর্বে উঠবে সেটা ছিল কল্পনারও বাইরে। পাঁচ পয়েন্ট নিয়ে রানার্সআপ হিসেবে পরের রাউন্ডে উঠল ক্রোয়েশিয়া। বিদায় নেওয়া বেলজিয়ামের পয়েন্ট চার।

প্রায় সাড়ে চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের তৃতীয় সেরা দল হিসেবে মিশন শেষ করেছিল বেলজিয়াম। ব্রাজিল বিশ্বকাপে দলটি উঠেছিল কোয়ার্টার ফাইনালে। এর আগে দুই আসরের মূলপর্বের টিকিট পায়নি তারা। সাড়ে আট বছর আগে বিশ্বমঞ্চে প্রত্যাবর্তন করে বিশ্বকাপের প্রাচীন দলটি।

ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, থিবাউট কোর্তোয়া, কেভিন ডি ব্রুইনের মতো ঝাঁক প্রতিভাবান ফুটবলারের সৌজন্যে স্বপ্ন দেখতে শুরু করে বেলজিয়াম। কিন্তু এবারও লক্ষ্যপূরণ হলো না বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা দলটির। বরং মরক্কোর কাছে হেরে অঘটনের শিকার হয়ে রবার্তো মার্টিনেজের দল। ছিটকে গেল প্রথম রাউন্ডেই।

শেষ শোষোর ম্যাচে ক্রোয়েশিয়া মুখোমুখি হবে ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়নের। আর মরক্কো লড়বে একই গ্রুপের রানার্সআপ দলটির বিরুদ্ধে। ওই গ্রুপে আছে স্পেন, জাপান, কোস্টারিকা ও জার্মানি। চারটি দলই আজ রাত একটায় টিকে থাকার লড়াইয়ে মাঠে নামবে।