আপনি পড়ছেন

এবারের বিশ্বকাপে একটার পর একটা চমক উপহার দিয়েছে আফ্রিকান দলগুলো। তবে সবচেয়ে বড় চমকের নাম বোধহয় মরক্কো। নিজেদের প্রথম ম্যাচে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়াকে রুখে দিয়েছে তারা। পরের ম্যাচে দলটি হারায় আগের আসরের ফাইনালিস্ট বেলজিয়ামকে।

hakim ziyech moroccoমরক্কোর গোল উদযাপন

দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে শেষ ষোলোর রাস্তা অনেকটাই পরিষ্কার করে ফেলে মরক্কো। শেষ ম্যাচে হারলেও অবশ্য তাদের নক আউট পর্বের যাত্রা আটকাতো না। কিন্তু প্রত্যাশিত জয় দিয়েই গ্রুপপর্ব শেষ করল মরক্কো। আজ বৃহস্পতিবার ‘এফ’ গ্রুপের ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়েছে আফ্রিকান জায়ান্টরা।

অন্য ম্যাচে ক্রোয়েশিয়া ও বেলজিয়াম গোলশূন্য ড্র করে। তাতেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে গেল মরক্কো। ড্র করে ক্রোয়াটরা গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ হাতছাড়া করল। ‘এফ’ গ্রুপের রানার্সআপ হয়েছে তারা। তিন ম্যাচে সাত পয়েন্ট মরক্কোর। পাঁচ পয়েন্ট নিয়ে রানার্সআপ ক্রোয়েশিয়া।

morocco celebrate goal qatar 2022 world cupবেলজিয়ামকে হারানোর পর আল্লাহর কাছে মরক্কোর শুকরিয়া আদায়

টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া বেলজিয়ামের সংগ্রহ চার পয়েন্ট। তলানিতে থাকা কানাডা কোনো পয়েন্ট পায়নি। তবে দুর্দান্ত খেলেই বিদায় নিয়েছে তারা। অন্তত একটি পয়েন্ট হলেও তাদের প্রাপ্য ছিল তিন যুগ পর বিশ্বকাপে ফেরা কানাডার। এই গ্রুপে তাদের সঙ্গে আন্ডারডগ ছিল মরক্কো। তারা যে গ্রুপসেরা হবে সেটা ছিল কল্পনারও বাইরে।

কানাডার বিপক্ষে ম্যাচের শুরুতেই লিড নেয় মরক্কো। ম্যাচের দ্বিতীয় মিনিটে আফ্রিকানদের এগিয়ে দেন হাকিম জিয়াচ। ২৩ মিনিটে আশরাফির হাকিমির সহায়তায় ব্যবধান দ্বিগুণ করেন ইউসেফ এন-নেসিরি। মরক্কোর জার্সিতে এটা তার ১৬তম গোল। ম্যাচের অন্য গোলটাও করেছে আফ্রিকানরা।

বিরতির মিনিট পাঁচেক আগের গোলটা অবশ্য অনুকূলে ছিল না। আত্মঘাতী গোল করে বসেন অ্যাগুয়েরড। এরপর সমতায় ফেরার আপ্রাণ চেষ্টা করলেও পারেনি কানাডা। শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে মরক্কো। এই জয়ের ফলে ৩৬ বছর পর বিশ্বকাপের নক আউট পর্বের টিকিট পেল আফ্রিকান দলটি। সেবারও গ্রুপ সেরা হয়েছিল তারা।

কোয়ার্টার ফাইনালের ওঠার লড়াইয়ে অবশ্য অগ্নিপরীক্ষার মুখোমুখি হবে মরক্কো। ‘এফ’ গ্রুপের রানার্সআপ দলের মুখোমুখি হবে তারা। গ্রুপে তাদের সঙ্গী ক্রোয়েশিয়া লড়বে ওই গ্রুপের চ্যাম্পিয়নদের সঙ্গে। ওই গ্রুপে আছে জার্মানি, স্পেন, কোস্টারিকা ও জাপান। চারটি দল রাত একটায় মাঠে নামবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর