আপনি পড়ছেন

ফুটবলপ্রেমীরা কী করবেন যেন ভেবে পাচ্ছিলেন না। কোথায় চোখ রাখবেন তা নিয়ে। জাপান-স্পেন নাকি কোস্টারিকা ম্যাচে। দুটো ম্যাচই যে থ্রিলার লড়াই উপহার দিলো। রোমাঞ্চকর এই চতুর্মুখী লড়াই শেষ হলো অঘটন দিয়ে। জাপানের কাছে ২-১ গোলে হেরে গেছে সাবেক চ্যাম্পিয়ন স্পেন।

germany vs costarika 2022গোলগড়ে পিছিয়ে থাকায় কপাল পুড়ল জার্মানদের

অবিস্মরণীয় এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন দল হিসেবে কাতার বিশ্বকাপের নক আউট পর্বে উঠল জাপান। তাদের পয়েন্ট ছয়। এ যাত্রায় হেরেও শেষ ষোলোতে জাপানিজদের সঙ্গী হলো স্প্যানিয়ার্ডরা। কিন্তু জিতেও বিদায় নিতে হলো চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে। আজ রাতে কোস্টারিকার বিপক্ষে ৪-২ গোলে জয়ের পর বার্লিনের বিমান ধরতে হয়েছে জার্মানদের। বড় দুই দলই প্রথমার্ধ শেষ করে ১-০ গোলে এগিয়ে থেকে। বিরতির পর জমে ওঠে ম্যাচ।

japan vs spain 2022 01জাপানের কাছে ২-১ গোলে হেরে গেছে সাবেক চ্যাম্পিয়ন স্পেন

স্পেন এবং জার্মানি দুই দলেরই সংগ্রহ সমান চার পয়েন্ট। কিন্তু গোলগড়ে পিছিয়ে থাকায় কপাল পোড়ে জার্মানদের। তিন পয়েন্ট নিয়ে তলানিতে থেকে আসর শেষ করল কোস্টারিকা। একটা পর্যায়ে সম্ভাবনা জাগিয়েছিল তারাও। দ্বিতীয়ার্ধের শেষ দিকে ২-১ গোলে লিড নেয় তারা। পরে ম্যাচের অন্তিম সময়ে গা ঝাড়া দিয়ে ওঠে জার্মানি।

alemania neuer muller germany fifa world cup qatar 2022জিতেও বিদায় নিলো জার্মানি

এক গোলের জবাবে তিনটি দেয় হান্সি ফ্লিকের দল। তাতেই শেষ হয়ে যায় কোস্টারিকার সম্ভাবনা। কোস্টারিকা ম্যাচটা জিততে পারলে বিদায় নিতো দুই সাবেক চ্যাম্পিয়নই। রোমাঞ্চকর লড়াই শেষে স্পেন হেরেও টিকে থাকল, আর জিতেও বিদায় নিলো জার্মানি। জার্মানদের ম্যাচে হয়েছে আরেক ইতিহাস। প্রথমবারের মতো বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করেছেন পুরো একটা নারী রেফারি দল।

প্রি-কোয়ার্টার ফাইনালে জাপানের প্রতিপক্ষ 'এফ' গ্রুপের রানার্সআপ ক্রোয়েশিয়া। আর স্পেন লড়বে গ্রুপ চ্যাম্পিয়ন মরক্কোর বিপক্ষে।