আপনি পড়ছেন

দুইটি নতুন প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রের সন্ধান পেয়েছে সৌদি আরব। গতকাল বুধবার দেশটির জ্বালানিমন্ত্রী যুবরাজ আবদুল আজিজ বিন সালমান এ তথ্য জানিয়েছেন। খবর আরব নিউজ।

saudi aramco 4আরামকো এই দুটি গ্যাসক্ষেত্রের সন্ধান পায়

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, হোফুফ শহর থেকে ১৪২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ঘাওয়ার গ্যাস ক্ষেত্রের দক্ষিণ-পশ্চিমে ‘আওতাদ’ নামের আরেকটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। এছাড়া আল-দাহনা নামের নতুন প্রাকৃতিক গ্যাসক্ষেত্র পাওয়া গেছে, যার অবস্থান ধাহরান শহরের ২৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

সৌদির সবচেয়ে বড় রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি সৌদি আরামকো এই দুটি গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে।

saudi arabias energy minister prince abdulaziz bin salmanযুবরাজ আবদুল আজিজ বিন সালমান সৌদি

জ্বালানিমন্ত্রী যুবরাজ আবদুল আজিজ বিন সালমান বলেন, এই দুই নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধান পাওয়ায় সৌদি আরবের প্রাকৃতিক গ্যাসের রিজার্ভ আরও বেড়ে যাবে এবং তা সৌদির উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে। তিনি আরও মন্তব্য করেন, এই গ্যাস ক্ষেত্র আবিষ্কারের মাধ্যমে আবারও প্রমাণ হলো সৌদি প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ।

সম্প্রতি জ্বালানি তেলের উৎপাদন ইস্যুতে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যেখানে তেলের উৎপাদন বাড়ানোর কথা বলছেন, সেখানে জ্বালানি তেলের রপ্তানিকারকদের সংস্থা ওপেকের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিলে এই পরিস্থিতির সৃষ্টি হয়। এরমধ্যেই সৌদি আরব দুইটি নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধানের কথা জানালো।

এর আগে গত ফেব্রুয়ারিতেও সৌদি আরব চারটি নতুন প্রাকৃতিক গ্যাসক্ষেত্র আবিষ্কারের কথা জানিয়েছিল। সেগুলো থেকে দৈনিক ছয় কোটি ঘনফুটের বেশি গ্যাস উত্তোলন করা যাবে বলে জানানো হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর