আপনি পড়ছেন

ইউক্রেনে হামলা চালানো শুরু করার পর থেকে গত ৯ মাসে ১৬০ জন জেনারেল-কর্নেলসহ দেড় হাজারের বেশি সামরিক কর্মকর্তাকে হারিয়েছেন ভ্লাদিমির পুতিন। সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্যান্য উৎস থেকে প্রাপ্ত খবরের ভিত্তিতে এ তথ্য জানানো হয়েছে। অন্যদিকে ইউক্রেনের ক্ষেত্রে এ সংখ্যাটি পাঁচ হাজার ৩৯৭ বলে জানিয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। খবর দ্য ইন্ডিপেনডেন্ট ও হিন্দুস্তান টাইমস।

russian tank in ukraineইউক্রেনে রাশিয়ার ধ্বংসপ্রাপ্ত সামরিক যান

গত মাসের শুরুর দিকে মার্কিন শীর্ষ জেনারেল মার্ক মিলি বলেছিলেন, ৯ মাসের এই যুদ্ধে উভয় পক্ষের এক লাখ করে সেনা সদস্য হতাহতের শিকার হয়েছে। অন্যদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ সম্প্রতি দাবি করেন, রাশিয়া এ যুদ্ধে ৮৭ হাজারের বেশি সেনা হারিয়েছে। ইউক্রেনীয় কর্নেল আনাতোলি স্টিরলিটজ স্টেফানের তালিকানুসারে রাশিয়ার নিহতের তালিকায় ১০৫ জন কর্নেল ও লেফটেন্যান্ট কর্নেল, ২০৫ জন মেজর, ২৯৬ জন ক্যাপ্টেন ও ৫০০ জন সিনিয়র লেফটেন্যান্ট রয়েছে। এ তালিকায় আটজন মেজর জেনারেল ও দুইজন লেফটেন্যান্ট জেনারেলও রয়েছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালাতে শুরু করে রাশিয়া। তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া ইউক্রেনের গ্যাস ও বিদ্যুতের মতো জ্বালানি অবকাঠামোগুলোতে হামলা চালানো বাড়িয়েছে। এতে ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা একেবারে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। তবে ব্রিটিশ সংবাদ মাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, দীর্ঘদিন ধরে এই যুদ্ধ চালাতে গিয়ে রাশিয়াও ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। ইউক্রেনে রাশিয়ার প্রচুর অস্ত্র-শস্ত্র ও সামরিক যানের ক্ষয়ক্ষতির পাশাপাশি বিপুল সংখ্যাক সেনা সদস্য নিহত হয়েছে, যাদের মধ্যে ১৬০ জন জেনারেল ও কর্নেল রয়েছেন।

destroyed ukraine 8রাশিয়ার হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেন

জেনারেল মার্ক মিলি সে সময় বলেছিলেন, রাশিয়া বা ইউক্রেনের পক্ষে সামরিক বিজয় অর্জন করা সম্ভব নাও হতে পারে। তাই আলোচনার মাধ্যমে এ সংঘাত শেষ করা উচিত।

এদিকে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশবাসীকে সতর্ক করে বলেছেন, আগামী সপ্তাহগুলোতে ইউক্রেনীয়দের আরও কঠিন অবস্থার মধ্য দিয়ে অতিবাহিত করতে হবে। কারণ বিদ্যুৎ বিভ্রাট, পানীয় জলের সংকটের পাশাপাশি এরইমধ্যে সেখানে ব্যাপক মাত্রায় তুষার পড়তে শুরু করেছে। ফলে শীতের পুরোটা সময় সেখানে জীবনধারণ কঠিন হয়ে উঠবে। জেলেনস্কি জানান, মস্কোর ক্ষেপণাস্ত্র নিঃশেষ না হওয়া পর্যন্ত ইউক্রেনের অবকাঠামোতে হামলা বন্ধ করবে না রাশিয়া।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর