আপনি পড়ছেন

প্রেস আইন ভাঙার অভিযোগে ভয়েস অব আমেরিকা, রেডিও ফ্রি ইউরোপ (আরএফই) এবং রেডিও লিবার্টির সম্প্রচার নিষিদ্ধ করেছে আফগান কর্তৃপক্ষ। দেশটির তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী ১ ডিসেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। খবর আরব নিউজ।

voice of america broadcasts in afghanistanভয়েস অব আমেরিকা

ভয়েস অব আমেরিকা বলছে, অনুষ্ঠানের বিষয়বস্তু সম্পর্কে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে এসব গণমাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি আফগান কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ভয়েস অব আমেরিকা এবং রেডিও ফ্রি ইউরোপের পরিচালনায় অর্থ ব্যয় করে থাকে মার্কিন সরকার। তবে তারা নিজেদের স্বাধীন বলে দাবি করে।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি বলেন, আফগানিস্তানের প্রেস আইন রয়েছে। কোনো সংস্থা যদি এই আইন বারবার লঙ্ঘন করে তাহলে আফগানিস্তানে তাদের কাজ করার সুযোগ কেড়ে নেওয়া হবে। ভয়েস অব আমেরিকা, রেডিও লিবার্টি, রেডিও ফ্রি ইউরোপ এই আইন মেনে চলতে ব্যর্থ হয়েছে। তারা পেশাদারিত্ব দেখাতে ব্যর্থ হয়েছে। তাই এসব গণমাধ্যমের সম্প্রচারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

অ্যাডভোকেসি গ্রুপ রিপোর্টার্স উইদাউট বর্ডারস জানিয়েছে, গত বছরের আগস্টে ক্ষমতার পালাবদলের পর আফগান কর্তৃপক্ষ মিডিয়া ও সাংবাদিকদের ওপর একাধিক বিধিনিষেধ আরোপ করেছে এবং নারীদের জন্য বাধ্যতামূলক নেকাব পড়ার নির্দেশ দিয়েছে। এর জেরে আফগানিস্তানের ৪০ শতাংশ মিডিয়া বন্ধ হয়ে গেছে এবং ৬০ শতাংশ সাংবাদিক তাদের চাকরি হারিয়েছেন। অনেকে দেশ ছেড়ে চলে গেছেন।

এই বছরের শুরুর দিকে, আফগানিস্তানের বেসরকারি তোলোনিউজ চ্যানেলে ভয়েস অব আমেরিকার দারি ও পশতু ভাষার টেলিভিশন অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছিল। এছাড়া বিবিসি ও ডয়চে ভেলের সম্প্রচারের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়।