আপনি পড়ছেন

সহিংস, সশস্ত্র ও বিপজ্জনক পরিস্থিতিতে রোবট ব্যবহার করতে পারবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকোর পুলিশ। বুধবার দেশটির পুলিশ বিভাগের বৈঠকে রোবট ব্যবহারের অনুমতি মেলে। কোন কোন পরিস্থিতিতে রোবট ব্যবহার করা যাবে, সে বিষয়ে নীতিমালাও তৈরি করা হয়েছে।

police can use robots in dangerবিপদে প্রাণঘাতী রোবট ব্যবহার করতে পারবে পুলিশ

নীতিমালায় বলা হয়েছে, অন্য কোনো উপায় না থাকলেই কেবল পুলিশ কর্মকর্তারা প্রাণঘাতী এসব রোবট ব্যবহার করা যাবে। এ ছাড়া উচ্চপদস্থ সীমিত কয়েকজন কর্মকর্তাই এ ধরনের রোবট ব্যবহারের অনুমতি দিতে পারবেন।

জানা গেছে, সান ফ্রান্সিসকো পুলিশের কাছে বর্তমানে এক ডজন কার্যকরী গ্রাউন্ড রোবট আছে। সেগুলো দিয়ে বোমা খোঁজার কাজ করানো যাবে। যেখানে কম আলোর কারণে দৃশ্যমানতা কম, সেই সব জায়গায় ব্যবহার করা যাবে। সান ফ্রান্সিসকোর পুলিশের কাছে ২০১০ সাল থেকে এসব বোবট রয়েছে, তবে কখনও সশস্ত্র যন্ত্র হিসেবে ব্যবহার করা হয়নি।

পুলিশের একজন মুখপাত্র বলেন, সহিংস, সশস্ত্র ও বিপজ্জনক পরিস্থিতিতে এই রোবট ব্যবহার করা হবে। রোবটগুলো সহিংস, সশস্ত্র, বিপজ্জনক ও জীবনের জন্য হুমকি হতে পারে এমন ব্যক্তিকে চিহ্নিত করে তাকে ঘায়েল করতে পারে। ২০১৬ সালে আমেরিকায় ডালাস পুলিশ প্রথমবার এইরকম রোবট ব্যবহার করেছিল। সেখানে একজন অপরাধীকে মারতে সক্ষম হয়েছিল। ওই অপরাধী পাঁচজন পুলিশকে হত্যা করেছিল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর