আপনি পড়ছেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাটে বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে আজ বৃহস্পতিবার। নির্বাচনপূর্ব  জরিপগুলো বলছে, এবারও ভোটে জিতে টানা সপ্তমবারের মতো রাজ্যটিতে ক্ষমতায় আসতে যাচ্ছে ক্ষমতাসীন বিজেপি। খবর আল জাজিরা।

modi india 10মোদি হাওয়ায় ভর করে গুজরাটে অদম্য বিজেপি

গুজরাটে বিধানসভার মোট আসন ১৮২টি। এরমধ্যে প্রথম দফায় ১৯ জেলার ৮৯ আসনে ভোটগ্রহণ হয়েছে আজ। এই ভোটাভুটিতে ভাগ্য নির্ধারিত হবে ৭৮৮ জন প্রার্থীর।

গুজরাটের প্রধান নির্বাচনী কর্মকর্তার দপ্তর জানিয়েছে, সকাল ৮টা থেকে ১৪ হাজার ৩৮২টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়ে চলে সন্ধ্যা ৫টা পর্যন্ত। রাজ্যে মোট ভোটার ৪ কোটি ৯১ হাজার। প্রথম দফায় ভোটাধিকার প্রয়োগ করলেন ২ কোটি ৩৯ লাখ ভোটার।

দ্বিতীয় দফায় উত্তর ও মধ্য গুজরাটের ৯৩টি আসনে ভোট হবে আগামী ৫ ডিসেম্বর সোমবার। দুই দফার ভোট গণনাশেষে ৮ ডিসেম্বর ফল প্রকাশ করা হবে।

গুজরাটে ১৯৯৫ সাল থেকে ক্ষমতায় বিজেপি। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার আগপর্যন্ত টানা ১৩ বছর মূখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি।

নির্বাচনপূর্ব জরিপগুলো বলছে, মোদি হাওযায় ভেসে এবারও বিজেপিই ক্ষমতায় আসবে। এতোদিন প্রধানবিরোধী দল হিসেবে কংগ্রেস থাকলেও তারা এখন আরও বেশি কোণঠাসা। তার বদলে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি বিরোধী দলের আসন দখল করতে পারে।

আগের বিধানসভা নির্বাচন হয় পাঁচ বছর আগে ২০১৭ সালে। ওই নির্বাচনে, বিজেপি ১৮২ আসনের মধ্যে জিতেছিল ৯৯ আসনে। কংগ্রেস পেয়েছিল ৭৭ আসন।

এবিপি-সিভোটার নভেম্বরে চালানো এক জরিপে পূর্বাভাস দিয়েছে, এবার বিজেপি ১৩১ থেকে ১৩৯ আসন পাবে। অন্যদিকে কংগ্রেস ৩১ থেকে ৩৯ আসন পেতে পারে।  আর আম আদমি জিততে পারে ১৫ আসনে।

ইন্ডিয়া টিভি-ম্যাট্রিজের জনমত জরিপে বলা হয়, বিজেপি ১১৯ আসন পর্যন্ত জিততে পারে।