আপনি পড়ছেন

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানের মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে আগে ব্যাটিং বেছে নিয়েছে সফরকারী দল। ব্যাট করতে নেমে প্রথম দিনেই রান পাহাড়ে চড়েছে বেন স্টোকসের দল। সেই সাথে গড়েছে দারুণ একটি ইতিহাস।

england vs pakistan test৪ উইকেট হারিয়ে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামবে সফরকারীরা

চার সেঞ্চুরিতে প্রথম দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৫০৬ রান তোলে ইংল্যান্ড। এর মাধ্যমে ১৫০ বছরের সাদা পোশাকের ক্রিকেটের ইতিহাসে প্রথম দল হিসেবে প্রথম দিনে ৫০০ রান করার কৃতিত্ব দেখাল ইংলিশ বাহিনী। রেকর্ড গড়ার দিনে চার উইকেট পতন হয়েছে ব্রেন্ডন ম্যাককালামের শিষ্যদের।

টেস্টের প্রথম দিনে সর্বোচ্চ রান করার আগের রেকর্ডের মালিক ছিল অস্ট্রেলিয়া। ১৯১০ সালে প্রথম দিনে ৪৯৪ রান করেছিল ক্যাঙ্গারুরা। ঘরের মাঠ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সেদিন স্বাগতিকদের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। এবার অজিদের পেছনে ফেলে রেকর্ডটা নিজেদের করে নিলো স্টোকস বাহিনী।

ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে উইকেটে এসেই টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালিয়েছেন স্টোকস। ১৫ বলে ছয় চার এবং এক ছয়ের মারে ৩৪ রানে অপরাজিত আছেন সফরকারী দলের অধিনায়ক। অন্যপ্রান্তে ১০১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন হ্যারি ব্রুক।

এর আগে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু পায় ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতে ২৩৩ রান যোগ করেন জ্যাক ক্রলি ও বেন ডাকেট। ১০৭ রান করে ডাকেট ফিরে গেলে ভাঙে এই জুটি। কিছুক্ষণ পর ক্রলিও ফিরে যান। তার আগে খেলেন ১২২ রানের ইনিংস। সতীর্থদের দারুণ ব্যাটিংয়ের দিনে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি জো রুট।

২৩ রানের বেশি করতে পারেননি সাবেক অধিনায়ক। ইংলিশদের অপর সেঞ্চুরিয়ান ওলি পোপ করেন ১০৮ রান। ১৬০ রানের বিনিময়ে দুই উইকেট নেন লেগ স্পিনার জাহিদ মাহমুদ। মোহাম্মদ আলি ও হারিস রউফের শিকার একটি করে উইকেট।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর