আপনি পড়ছেন

মার্কিন সামরিক সক্ষমতাকে আরও শক্তিশালী করতে এবার যুক্ত হচ্ছে অত্যাধুনিক স্টিলথ বোমারু বিমান। যার পুরো নাম নরথ্রপ গ্রুমান বি-২১ রেইডার। এটি এরইমধ্যে সর্বকালের সর্বাধুনিক সামরিক বিমানের তকমা পেয়ে গেছে। রাডার ফাঁকি দিয়ে এটি বিশ্বের যে কোনো প্রান্তে আঘাত হানতে সক্ষম। গতকাল শুক্রবার ক্যালিফোর্নিয়ার পামডেলে এয়ার ফোর্সের প্ল্যান্ট ৪২-এ অত্যাধুনিক এই বোমারু বিমানটি উন্মোচন করা হয়। খবর রয়টার্স।

b 21 planeবি-২১ রেইডার স্টিলথ বোমারু বিমান

জানা গেছে, পরবর্তী-প্রজন্মের দূরপাল্লার কৌশলগত এই বোমারু বিমান নির্মাণ করার জন্য ২০১০ সালে দুই হাজার ৫১০ কোটি ডলারের বাজেট বরাদ্দ করা হয়েছিল। তবে কঠোর গোপনীয়তার মধ্যে এর নির্মাণ কাজ শুরু হয় ২০১৫ সালে।

বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান নরথ্রপ গ্রুমান দাবি, সর্বকালের সর্বাধুনিক সামরিক বিমান বি-২১ রেইডার। বিমানটি অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো এর ব্যয় অনেক কম। শব্দের চেয়েও কয়েকগুণ বেশি গতিসম্পন্ন এই যুদ্ধবিমান হামলা ছাড়াও গোয়েন্দাবৃত্তিতে ব্যবহার সম্ভব। আকাশ থেকে গুপ্তচরের মতো নজরদারি চালানো, রাডার জ্যাম করা ও প্রতিপক্ষের যোগাযোগে প্রতিবন্ধকতা সৃষ্টির সক্ষমতাও রয়েছে এই বিমানের। এটি তথ্য সংগ্রহ করার পাশাপাশি তথ্য সরবরাহও করতে পারে।

b 21 plane usবি-২১ রেইডার স্টিলথ বোমারু বিমান

এই স্টিলথ বিমান অত্যাধুনিক রাডারের চোখ ফাঁকি দিতে পারবে খুব সহজেই। যেকোনো প্রতিকূল পরিবেশে টিকে থাকার ক্ষমতাসম্পন্ন এ বিমান পাইলট ছাড়াও দিব্যি পরিচালনা করা সম্ভব। দূরপাল্লার এই বোমারু বিমানটি সাধারণ বিস্ফোরক ও পারমাণবিক অস্ত্র একই সাথে বহনে সক্ষম।

জানা গেছে, বি-২১ রেইডারের নকশা এমনভাবে করা হয়েছে যাতে প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে নতুন স্টিলথ বম্বারের অভ্যন্তরীণ প্রযুক্তি আপগ্রেড করা যায়। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, এই মুহূর্তে ছয়টি বিমান তৈরির কাজ চলছে। তবে প্রথম পর্যায়ে অন্তত ১০০টি বি-২১ রেইডার নিজেদের সমরভাণ্ডারে যুক্ত করার পরিকল্পনা আছে মার্কিন সামরিক বাহিনীর।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে মার্কিন সামরিক বাহিনীর কাছে থাকা বোমারু বিমানগুলোর মাত্র দশ শতাংশ প্রতিপক্ষের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। বি-২১ রেইডার তাদের সেই সামরিক সক্ষমতা আরও বহুগুণ বাড়িয়ে দিবে। আগামী বছরের মধ্যেই বিমানটি প্রথম মিশনে নামবে বলে ধারনা করা হচ্ছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর