আপনি পড়ছেন

ডাক ও টেলিযোগাযোগা মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ২০০৮ সালে প্রতি এমবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ দাম ছিল ২৭ হাজার টাকা। আমরা জনগণের জন্য ইন্টারনেটের দাম সাশ্রয়ী করতে তা বর্তমানে মাত্র ২৪০ টাকায় নামিয়ে এনেছি।

broadband internet 1২৭ হাজার টাকার ইন্টারনেট এখন ২৪০ টাকা

৩ ডিসেম্বর, শনিবার বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির বার্ষিক সাধারণ সভা শেষে আয়োজিত অনুষ্ঠানে এমনটাই কথাগুলো বলেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার আরও বলেন. দেশে ২০০৮ সালে মাত্র সাড়ে সাত জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো এবং ব্যবহারকারী ছিল মাত্র ৭ লাখ। বর্তমানে দেশে ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে এবং ৩৮৪০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার করা হচ্ছে। এরমধ্যে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি এককভাবেই ২৪০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করছে। ২০২৫ সাল নাগাদ দেশে ৬০০০ জিবিপিএসের বেশি আন্তর্জাতিক ব্যান্ডউইথের প্রয়োজন হতে পারে।

নিজস্ব চাহিদা মেটানোর পরও হাতে যথেষ্ট পরিমান ব্যান্ডউইথ আছে জানিয়ে মন্ত্রী বলেন, দেশে নেটওয়ার্কের বর্ধিত চাহিদা মিটিয়ে ফ্রান্স, সৌদি আরব ও ভারতের ত্রিপুরায় ব্যান্ডউইথ রপ্তানি করা হচ্ছে। ভুটান, নেপাল এবং ভারতের আসাম ও মেঘালয়ে ব্যান্ডউইথ রপ্তানি করার প্রক্রিয়া চলছে।

বিএসসিসিএল ব্যবস্থাপনা পরিচালক মো: আজম আলী বলেন, রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড ২০২১-২২ অর্থবছরে ৪৪১ কোটি ৭৪ লাখ টাকা আয় করেছে। কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৫০ কোটি টাকা। প্রতিষ্ঠানটি থেকে ২০২১-২২ অর্থবছরে সরকার ৫৬ কোটি টাকা লভ্যাংশ পেয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে অর্থাৎ পাঁচ বছর আগে সাবমেরিন ক্যাবল কোম্পানির রাজস্ব আয় ছিল ১ কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর