আপনি পড়ছেন

ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ রোববার বাহরাইন সফর করেছেন। এটি উপসাগরীয় দেশটিতে কোনো ইসরায়েলি রাষ্ট্রপ্রধানের প্রথম সফর। বাহরাইন নিউজ এজেন্সি (বিএনএ) এই খবর প্রকাশ করেছে।

herzog israel presidentইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ

বিএনএ জানায়, ইসরায়েলি প্রেসিডেন্ট বাহরাইনের বাদশাহ হামাদ বিন ঈসা আল-খলিফা এবং যুবরাজ শেখ সালমান বিন হামাদ আল-খলিফার সাথে দেখা করেছেন। এ সময় তারা আঞ্চলিক নিরাপত্তা এবং দুই দেশের বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যে যোগাযোগকে উৎসাহিত করার উপায়সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। প্রসঙ্গত, ইসরায়েলের সরকার ব্যবস্থায় প্রেসিডেন্টের গুরুত্বপূর্ণ কোনো ভূমিকা নেই। এটি আনুষ্ঠানিক একটি পদ।

এদিকে ইসরায়েলি প্রেসিডেন্টের সফরের প্রতিবাদ জানিয়ে ২ ডিসেম্বর, শুক্রবার বাহরাইনিরা বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীরা বাহরাইনের বিভিন্ন এলাকায় জড়ো হয়ে ‘ইসরায়েল মুর্দাবাদ’ স্লোগান দিয়েছেন।

এছাড়া ফিলিস্তিনি পতাকা উত্তোলন করে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের দখলদারিত্বের নিন্দা জানিয়েও স্লোগান দিয়েছেন তারা। 

উল্লেখ্য, ২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আব্রাহাম অ্যাকর্ডস নামে একটি চুক্তি স্বাক্ষর করে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাদের এ ধরনের ন্যাক্কারজনক কর্মকাণ্ডের সমালোচনা করেছিল। ফিলিস্তিন সংকটের সমাধান না করে ইসরায়েলের সাথে চুক্তি করাকে আরব দেশ দুটির বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছিলেন ফিলিস্তিনিরা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর