আপনি পড়ছেন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সম্প্রতি এসএসসি পরীক্ষার ফলাফল দেওয়া হয়েছে। এতে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। তবে ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি। কেন এমনটা হয়েছে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

dipu moniশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

৫ ডিসেম্বর, সোমবার চাঁদপুর আউটার স্টেডিয়ামে বিজয় মেলা উদ্বোধনের আগে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

এ সময় শিক্ষামন্ত্রী আরও বলেন, কলেজে ভর্তি পরীক্ষা বরাবরের মতো হবে। এবার যে পরিমাণ শিক্ষার্থী এসএসসিতে উত্তীর্ণ হয়েছে তার চেয়ে ৭ লাখ বেশি আসন আছে এইচএসসির জন্য। তাই প্রতিযোগিতায় ব্যর্থ হওয়ার সুযোগ নেই কারও।

তিনি বলেন, আমাদের সব শিক্ষা প্রতিষ্ঠানেই এখন প্রশিক্ষিত ও যোগ্য শিক্ষক আছেন। আমি চাই, অন্যান্য দেশের মতো বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে মেধাবী শিক্ষার্থীরা অধ্যয়ন করবেন। তাহলে পরস্পরের আদান-প্রদানে মেধার উন্নতি ও বিকাশ ঘটবে। আমরা সে জন্যই কাজ করছি। এবার ৫০টা শিক্ষাপ্রতিষ্ঠানে কেন কেউ পাস করল না সেটা দেখা হচ্ছে। ভালো ফলাফলের ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রতিষ্টানগুলোতে ভালো ফলাফলের ব্যবস্থা নেওয়া হবে।

দীপু মনি বলেন, কোনো প্রতিষ্ঠানে ভর্তি হলাম সেটা বিষয় নয়, আমরা পড়াশোনা ঠিকমতো মনোযোগ দিয়ে করলাম কি না সেটা দেখতে হবে। বাবা-মায়েদের প্রতি আহ্বান, শিক্ষার্থীরা যেন ভুল পথে কিংবা ভিন্ন পথে চলে যায় সে দিকে খেয়াল রাখুন। এ বিষয়ে সমাজেরও দায়িত্ব আছে, আমাদের সবাইকে এ দায়িত্ব পালন করতে হবে।