আপনি পড়ছেন

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সাথে সাক্ষাত করেছেন আফগান তালেবানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব। ৫ ডিসেম্বর, সোমবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং আরব আমিরাতের রাষ্ট্রীয় গণমাধ্যম এই খবর প্রকাশ করেছে।

untitled design 10আমিরাতের প্রেসিডেন্টের সাথে তালেবান প্রতিরক্ষামন্ত্রীর সাক্ষাত

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, উভয় নেতা সংযুক্ত আরব আমিরাত এবং আফগানিস্তানের মধ্যে সম্পর্ক জোরদার করা, দ্বিপাক্ষিক সহযোগিতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম জানিয়েছে, ৪ ডিসেম্বর, রোববার বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকের ছবিও প্রকাশ করা হয়েছে যাতে দেখা যায় মোল্লা ইয়াকুব ছাড়া তালেবান নেতা আনাস হাক্কানিও আলোচনার সময় উপস্থিত ছিলেন।

ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা ইয়াকুব প্রয়াত তালেবান নেতা মোল্লা ওমরের ছেলে। একজন বিদেশি রাষ্ট্রপ্রধানের সাথে তালেবানের একজন জ্যেষ্ঠ সদস্যের এ ধরনের সাক্ষাতের ঘটনাকে বিরল বলা যেতে পারে। অবশ্য গত সেপ্টেম্বরে আফগানিস্তানের বিমানবন্দর পরিচালনার জন্য আমিরাতি একটি কোম্পানির সাথে চুক্তি করেছিল তালেবান কর্তৃপক্ষ। এর ফলেই এই বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে বলা ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে ইসলামিক গোষ্ঠি তালেবান। এখনও পর্যন্ত বিশ্বের কোনো দেশই আনুষ্ঠানিকভাবে তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়নি।

সূত্র: রয়টার্স

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর