আপনি পড়ছেন

এশিয়ার প্রথম ও একমাত্র দল হিসেবে বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছে কোরিয়া। সেটা উত্তর এবং দক্ষিণ দুই কোরিয়াই। জাপানের সামনে সুযোগ এসেছিল ইতিহাস গড়ার। কিন্তু ক্রোয়েশিয়ার সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই করেও ভাগ্যের কাছে হেরে গেল এশিয়ান জায়ান্টরা।

croatia celebration 2022 1টাইব্রেকে জেতার পর ক্রোয়েশিয়ার উল্লাস

সোমবার রাতে টাইব্রেকারে জাপানকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেল ক্রোয়েশিয়া। পেনাল্টি শ্যুট আউটে প্রথম দুটি শটই মিস করে জাপানিজরা। এবারের কাতার বিশ্বকাপে এই প্রথম টাইব্রেকারে গড়াল কোনো ম্যাচ। দুই দলের দুই ঘণ্টার লড়াই ১-১ গোলে অমীমাংসিত ছিল। ম্যাচের দুই অর্ধে দুই গোল করে দুই দল।

মূল খেলাজুড়ে ক্রোয়েশিয়ান ফুটবলারদের উচ্চতার কাছে মার খেয়েছে জাপান। ভাগ্য নির্ধারণের খেলা পেনাল্টিতে অভিজ্ঞতায়। এই দুইয়ে মিলে স্বপ্ন ভঙ্গ হয়েছে এশিয়ার দলটির। অথচ ম্যাচে প্রথমে লিড নিয়েছিল তারাই। প্রথমার্ধের ৪৩ মিনিটে ক্রোয়াটদের জালে বল জড়িয়ে জাপানকে উচ্ছ্বাসে ভাসান ডাইজেন মায়েদা।

বিরতি থেকে ফিরেই গোলটা ফিরিয়ে দেয় ক্রোয়েশিয়া। লভরেনের কাছ থেকে বল পেয়ে দারুণ একট শটে ইউরোপিয়ান জায়ান্টদের সমতায় ফেরান ইভান পেরিসিচ। নির্ধারিত দেড় ঘণ্টা শেষ ম্যাচ ১-১ গোলে ড্র হয়। অতিরিক্ত ৩০ মিনিটেও ভাঙেনি সমতা। ম্যাচ গড়ায় চূড়ান্ত ধাপ টাইব্রেকারে।

সেখানেই বাজিমাত ক্রোয়েশিয়ার। টাইব্রেকারে দলটির জয়ের নায়ক গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। জাপানিজদের তিনটি পেনাল্টি শট ঠেকিয়ে দেন তিনি। তাতেই কপাল পোড়ে জাপানের। শেষ আটে উঠে যায় ক্রোয়েশিয়া। আগামী শুক্রবার সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টের হট ফেভারিট ব্রাজিল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর