আপনি পড়ছেন

‘হাসপাতালে বসে আমি খেলাটি দেখব এবং তোমাদের সমর্থন জানাব। এ যাত্রায় আমরা প্রত্যেকে সংঘবদ্ধ। আমাদের ব্রাজিলের জন্য শুভকামনা রইল।’ ব্রাজিল-দক্ষিণ কোরিয়া প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে সামাজিক যোগাযোগমাধ্যমে বলছিলেন পেলেন।

love for peleপেলের জন্য শ্রদ্ধা-ভালোবাসা ব্রাজিলের

গত কয়েক বছর ধরেই হাসপাতালের সঙ্গে একটা সখ্যতা তৈরি হয়ে গেছে তিনবারের বিশ্বকাপজয়ী মহাতারকার। বার্ধক্য যে তাকে পেয়ে বসেছে অনেক আগেই। ৮২ বছর বয়সী এই পেলের মৃত্যুর গুঞ্জনও তো ছড়িয়েছিল দুদিন আগে। সেই খবরটি পেলে নিজেই মিথ্যে প্রমাণ করেছিলেন সুস্থতার খবর দিয়ে।

তাই বলে অসুস্থতা থেকে তিনি পুরোপুরি যে আরোগ্য লাভ করেছেন তা কিন্তু নয়। ওই যে বয়সটাই দুশ্চিন্তার কারণ। আট দশক ছাড়িয়ে গেছেন পেলে। তার এই জীবনযাত্রা কতদিন চলবে সেই প্রশ্নের উত্তর তোলা থাকল ভবিষ্যতের হাতে। কার্যত ব্রাজিলের হাতে ছয় নম্বর শিরোপা দেখে যেতে চান তিনি।

নেইমার-সিলভারা খুব করেই চাইছেন পেলের আশা পূরণ হোক। এটা যে তাদেরও স্বপ্ন। কাতারে ‘হেক্সা’ মিশনে বেশ দাপটের সঙ্গেই এগিয়ে চলছেন তিতের শিষ্যরা। ম্যাচে পেলের উপস্থিতি না থেকেও আছে। গ্যালারিতে পেলের ছবি সম্বলিত বিরাট এক পতাকা নিয়ে হাজির হয়েছেন দর্শকেরা।

ম্যাচ শেষে নেইমার-সিলভারাও ‘পেলে!’ লেখা সম্বলিত লম্বা ব্যানার নিয়ে মহাতারকার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছেন। সুস্থতাও কামনা করেছেন তারা। এই ফল নিশ্চয়ই পেলের ‍সুস্থতার পথে অনুপ্রেরণা হিসেবে কাজে দেবে! ব্রাজিল দলের জন্যও অনেক বড় অনুপ্রেরণা পেলে। আর্জেন্টাইন ফুটবল সম্রাট জীবদ্দশায় উত্তরসূরিদের হাতে শিরোপা দেখে যেতে পারেননি।

কিন্তু পেলে দেখেছেন দুবার। কিন্তু ছয় নম্বরের জন্য তার অপেক্ষাটা যেন বেড়েই চলেছে। নেইমাররা কি পারবেন দুই দশকের অপেক্ষার অবসান ঘটাতে? সেটির আলামত অবশ্য কিছুটা হলেও দেখা যাচ্ছে সৌন্দর্য্য এবং ফল দুটোর কি দারুণ সংমিশ্রণ ঘটিয়েই না চলেছেন নেইমাররা, হয়ে উঠেছেন কাতার বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার।

সোমবার রাতে শেষ ষোলোর ম্যাচটিতে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে উড়িয়ে ‘হেক্সা’ মিশনে আরেক ধাপ এগিয়েছে ব্রাজিল। ম্যাচ শেষে নেইমার বলেছেন, ‘আর তিনটা ম্যাচ বাকি।’ এই তিন ধাপের প্রথমটিতে শুক্রবার কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর