আপনি পড়ছেন

গ্রুপ পর্বের বাধা অতিক্রম করে এখন নকআউট পর্বে মাঠে নামার অপেক্ষায় আছে পর্তুগাল। শেষ আটে ওঠার লক্ষ্যে আজ ফার্নান্দো সান্তোসের দলের প্রতিপক্ষ সুইজারল্যান্ড। লুসাইল স্টেডিয়ামে অল ইউরোপ লড়াইটি শুরু হবে ৭ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায়। আসন্ন ম্যাচ জিতে সুইসদের সাথে বিশ্ব মঞ্চে নিজেদের ব্যবধান বাড়ানোর সুযোগ থাকছে পর্তুগালের সামনে।

portugal team 2কোয়ার্টার ফাইনালের টিকিট পাওয়ার লক্ষ্যে মাঠে নামবে পর্তুগিজরা

এখন পর্যন্ত বিশ্বকাপে ৯ বার মুখোমুখি হয়েছে এই দুই দল। যেখানে এগিয়ে আছে পর্তুগাল। ৯ টি ম্যাচে শেষ হাসি হেসেছে পর্তুগিজরা। বিপরীতে দুটি জয় পেয়েছে সুইজারল্যান্ড। বাকি তিনটা ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপে এই দুই দলের সর্বপ্রথম দেখা হয় ১৯৩৮ সালে। সেবার ২-১ গোলে বাজিমাত করে সুইজারল্যান্ড। এরপর সে ধারা অব্যাহত রাখতে পারেনি দলটি।

সাম্প্রতিক পরিসংখ্যানও কথা বলছে পর্তুগালের হয়ে। সবশেষ চার দেখাতে তিনবারই জয় পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদো বাহিনী। যেখানে দুই ম্যাচে তিন বা তার বেশি গোল করেছে দলটি। উয়েফা নেশন্স লিগে গত ৫ জুন সুইজারল্যান্ডকে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত করে পর্তুগাল। তার ছয়দিন পরই পর্তুগালের বিপক্ষে ১-০ গোলের জয় তুলে নেয় সুইজারল্যান্ড।

ফিফা র‌্যাঙ্কিংয়েও বেশ এগিয়ে পর্তুগাল। সান্তোসের দল আছে ৯ নম্বরে। বিপরীতে সুইজারল্যান্ডের অবস্থান ১৫ নম্বরে। যদিও মুখোমুখি দেখায় এগিয়েই আছে সুইসরা। ২৬ ম্যাচের মধ্যে ১১টিতেই জিতেছে দলটি। ৯ ম্যাচ জিতেছে পর্তুগাল। বাকি ছয়টা ম্যাচ ড্র হয়েছে।

এতো পরিসংখ্যানের মাঝে একটা জায়গায় সমানে সমান দুই দল। দুই দলই প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ৩৪ বার। আজ রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সে উপহার দিয়ে এই রেকর্ডটাও নিশ্চয় একার করে নিতে চাইবে কোনো দল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর