আপনি পড়ছেন

যুক্তরাষ্ট্র জানিয়েছে, রাশিয়ায় হামলা চালাতে তারা ইউক্রেনকে উৎসাহিত করছে না। সম্প্রতি রাশিয়ার বিমানঘাঁটিতে ড্রোন হামলার প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার ওয়াশিংটন এ দাবি করেছে। খবর এএফপির।

us state department spokesperson ned price 1মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, তারা রাশিয়ার অভ্যন্তরে হামলা চালাতে ইউক্রেনকে সক্ষম করে তুলছে এমন কোনো ব্যাপার নেই। আবার আমরা তাদেরকে সীমানার বাইরে হামলা চালানোর ব্যাপারেও উৎসাহিত করছি না। আমরা যা করছি, যতটুকু করছি, তা ইউক্রেনকে সমর্থন করার জন্য বিশ্ব যা করছে, তা-ই করছি। আর এসব করা হচ্ছে ইউক্রেনের স্বাধীনতার সমর্থনে।

প্রাইস বলেন, আমরা ইউক্রেনকে তার সার্বভৌম ভূখণ্ডে রুশ আগ্রাসন মোকাবেলা করার জন্য যা প্রয়োজন তা-ই কেবল সরবরাহ করছি। এ সময় তিনি ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনের মন্তব্যও প্রত্যাখ্যান করেছেন, যাতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্র ইউক্রেনে পাঠানো হাইমার্স ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরিবর্তন করছে, যেটিকে যুদ্ধক্ষেত্রে একটি গেম-চেঞ্জার হিসেবে বিবেচনা করা হয়। তিনি জানান, এমন কোনো কিছু হয়নি।

kursk airport in russiaরাশিয়ার বিমানবন্দরে হামলার পর ধোঁয়া ওঠছে

এদিকে অনেক আগে থেকেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলে আসছেন, তিনি ইউক্রেনের জন্য দীর্ঘ-পাল্লার ক্ষেপণাস্ত্র সক্ষমতা সমর্থন করেন না, যেগুলো রাশিয়ার অভ্যন্তরে হামলা চালাতে সক্ষম হবে। কারণ সেটি হলে তা যুক্তরাষ্ট্রকে রাশিয়ার একেবারে মুখোমুখি দাঁড় করিয়ে দেবে।

রাশিয়া দাবি করছে, গত সোমবার তার দেশের অনেকটা ভেতরে থাকা তিনটি বিমান ঘাঁটিতে ড্রোন হামলা চালানো হয়েছে। এতে তিনজন নিহত এবং দুটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়া এ হামলার জন্য ইউক্রেনকে দায়ী করলেও কিয়েভ এ হামলার দায় স্বীকার করেনি।

বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন এ হামলা চালিয়েছে। তবে এতে তারা আধুনিক কোনো ড্রোন বা সরঞ্জাম ব্যবহার করেনি। তারা সোভিয়েত যুগের সাধারণ ড্রোন দিয়ে রাশিয়ার আকাশ সীমায় প্রবেশ করে এ হামলা চালিয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার পর বিভিন্ন দেশে তাদেরকে বিলিয়ন বিলিয়ন ডলারের যে সামরিক সহায়তা দিয়েছে, এ হামলায় তার সহায়তা নেওয়া হয়নি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর