আপনি পড়ছেন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেকোনো যুদ্ধ মানবজাতির জন্য ভয়াবহ। আমরা মনে করি, সংঘাতে না গিয়ে যে কোনো সমস্যা আলাপ-আলোচনা, সমঝোতার মাধ্যমে সমাধান করা সম্ভব।

sheikh hasina 18প্রধানমন্ত্রী শেখ হাসিনা

৭ ডিসেম্বর, বুধবার চার দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধ সবসময় মানবজাতির জন্য ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করে, ১৯৭১ সালে বিষয়টা আমরা নিজেরা উপলব্ধি করেছি। এখন যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে সেটার ভয়াবহতাও সবাই দেখতে পাচ্ছে। আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। এই যুদ্ধ বন্ধ করতে আমিও আন্তর্জাতিক মহলে আহ্বান জানিয়েছি। কোনো সমস্যা থাকলে সেটা আলাপ-আলোচনা, সমঝোতার মাধ্যমে সমাধান করা যায়।

বাংলাদেশও আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, প্রতিবেশী ভারত ও মিয়ানমারের সাথে আমাদের সমুদ্রসীমার বিরোধ ছিল। কিন্তু আমরা শান্তিপূর্ণভাবে সেটার সমাধান করেছি। আমাদের ল্যান্ড বাউন্ডারি নিয়ে সমস্যা ছিল, সেই সমস্যাও আমরা ভারতের সঙ্গে সমাধান করেছি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের পররাষ্ট্রনীতির মূল প্রতিপাদ্য হলো, ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’। জাতি হিসেবে আমরা সর্বদা বৈশ্বিক ও আঞ্চলিক শান্তিপূর্ণ সহাবস্থানকে অগ্রাধিকার দিয়ে থাকি। সেই নীতি মেনেই আমরা সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করে যাচ্ছি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর