আপনি পড়ছেন

এক সপ্তাহে প্রায় ১৫ হাজার অভিবাসীকে গ্রেপ্তার করেছে সৌদি পুলিশ। সে দেশে অভিবাসন ও নিয়োগ সংক্রান্ত বিধিবিধান ভঙ্গের অভিযোগে এসব অভিবাসীকে গ্রেপ্তার করা হয়। খবর সৌদি গেজেট।

saudi police horizonমাঠ পর্যায়ের অভিযানে এক সপ্তাহে প্রায় ১৫ হাজার অভিবাসীকে গ্রেপ্তার করেছে সৌদি পুলিশ

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, গত ৮-১৪ ডিসেম্বর সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে নিরাপত্তা বাহিনীগুলোর মাঠ পর্যায়ের যৌথ অভিযানে এসব ‘অবৈধ’ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়। সৌদি আরবের রেসিডেন্সি আইন, শ্রম আইন ও সীমান্ত নিরাপত্তা সংক্রান্ত আইনের বিধিবিধান ভঙ্গের অপরাধে উল্লিখিত এক সপ্তাহে মোট ১৪ হাজার ৮২১ জন অভিবাসীকে গ্রেপ্তার করা হয়।

এ সময়ে সৌদি রেসিডেন্সি সিস্টেম লঙ্ঘনের অভিযোগে ৮ হাজার ৮১৭ জনকে, সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে ৩ হাজার ৮৭৯ জনকে এবং শ্রম আইনের বিভিন্ন বিধিবিধান ভঙ্গের কারণে ২ হাজার ১২৫ জনকে গ্রেপ্তার করা হয়। এর বাইরে ৬৭৬ জনকে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে সৌদি আরবে অনুপ্রবেশের সময় গ্রেপ্তার করা হয়।

অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গ্রেপ্তারকৃতদের মধ্যে ৫৮ শতাংশ ইয়েমেনি, ৩৯ শতাংশ ইথিওপিয়ান ও বাকি ৩ শতাংশ অন্যান্য দেশের নাগরিক। এদের পাশাপাশি অবৈধভাবে সীমান্ত পেরিয়ে সৌদি আরব থেকে বেরোনোর সময় ৯৮ জনকে গ্রেপ্তার করা হয়। আরও ২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে সৌদি রেসিডেন্সি আইন ও নিয়োগ সংক্রান্ত আইন ভঙ্গকারীদের অন্যায়ভাবে বাসা ভাড়া, পরিবহন সুবিধা দেওয়ার ও তথ্য গোপনের অভিযোগে।

কর্মকর্তারা জানান, প্রযোজ্য আইন ও বিধিবিধান লঙ্ঘনের অপরাধে বর্তমানে মোট ৪৫ হাজার ১৯৭ জন অভিবাসীর বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে। এদের মধ্যে ৪৩ হাজার ৯৯ জন পুরুষ ও ২ হাজার ৯৮ জন নারী।

যাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চালু হয়েছে তাদের মধ্যে ৩৪ হাজার ৭৫৫ জনকে ভ্রমণ সংক্রান্ত নথিপত্র, পাসপোর্ট সংগ্রহ ও নবায়নের জন্য সংশ্লিষ্ট দেশের দূতাবাসে পাঠানো হয়েছে। ২ হাজার ৩৫৫ জনকে হোটেল ও হলিডে বুকিং, প্রদর্শনীতে অংশগ্রহণের রিজার্ভেশনের সময় পূরণ পর্যন্ত সৌদিতে অবস্থানের সুযোগ দেওয়া হয়েছে। এছাড়া ১১ হাজার ৩০৫ জনকে তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অবৈধভাবে অনুপ্রবেশে কাউকে সহযোগিতা করলে, অনুপ্রবেশকারীকে আশ্রয়, এক স্থান থেকে অন্যত্র যাতায়াতের সুযোগ দিলে, সহযোগিতা করলে অথবা অন্য কোনো সেবা প্রদান করলে ১৫ বছর পর্যন্ত সাজা এবং ১০ লাখ সৌদি রিয়াল পর্যন্ত অর্থদণ্ড হতে পারে। সেই সঙ্গে অনুপ্রবেশকারীর আশ্রয় ও যাতায়াতের জন্য ব্যবহৃত বাসাবাড়ি, যানবাহন বাজেয়াপ্ত করা হবে।