সামর্থের মধ্যে ভালো মোবাইল ফোনটাই কেনা চাই। বর্তমানে অনেক কম দামেও ভালো ফোন পাওয়া যাচ্ছে। মোবাইল ফোন প্রতিষ্ঠানগুলো ১০ হাজার টাকার নিচে ভালোমানের স্মার্টফোন বাজারজাত করছে। আজ জানাব ১৫ হাজার টাকার মধ্যে সেরা ৫ স্মার্টফোনের খবর।

poco১৫ হাজার টাকার মধ্যে সেরা ৫ স্মার্টফোন

অপো এ১৬ই: স্টাইলিশ এবং দুর্দান্ত ক্যামেরা ফোন তৈরির জন্য জনপ্রিয়তা রয়েছে অপোর। অপো এ১৬ই ফোনে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ৩ প্রোটেকশনসহ ৬.৫২ ইঞ্চি এইচডি প্লাস ডিসপ্লে। যার রিফ্রেশ রেট ৬০ হার্টজ, পিক ব্রাইটনেস ৪৮০ নিটস এবং পিক্সেল ডেনসিটি ২৬৯ পিপিআই। ফোনের পেছনে রয়েছে ১৩ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। সেলফির জন্য রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

এই স্মার্টফোনে মিডিয়াটেক হেলিও পি২২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ১ টিবি পর্যন্ত বাড়ানো যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে রয়েছে ৪,২৩০ এমএএইচ ব্যাটারি। ফিঙ্গারপ্রিন্ট সেন্সর না থাকলেও সিকিউরিটির জন্য ফেস আনলক ফিচার রয়েছে। ফোনের বর্তমান বাজার মূল্য ১৩ হাজার ৯৯০ টাকা।

oppo a16e 2অপো এ১৬ই

ভিভো ওয়াই ১০: বিশাল ব্যাটারি ও প্রসেসর থাকলেও মাত্র ১৭৮ গ্রামের ফোনটি হাতে ব্যবহারের সময় বেশ হালকা মনে হবে। ৬.৫১ ইঞ্চির হেলিও ফুলভিউ ডিসপ্লে স্ট্রিমিং এক্সপিরিয়েন্সকে আরও স্বাচ্ছন্দ্যময় করে তুলবে। ফোনটির ফেস আনলক ফিচার ব্যবহারকারীর চেহারা শনাক্ত করার সঙ্গে সঙ্গে ফোনটি আনলক করবে।

এছাড়া এই স্মার্টফোনের শক্তিশালী ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে। ২ জিবি র‌্যাম, ৩২ জিবি রম ও হেলিও পি৩৫ প্রসেসর হাই-গ্রাফিক গেম খেলার সুবিধা দেবে।

ফোনটির পারফরম্যান্স আরও দ্রুত করার জন্য এতে বিশেষ মাল্টি-টার্বো ৩.০ প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। এছাড়া দৃষ্টিনন্দন ছবি তোলার জন্য ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে। ফোনটির বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৯৯০ টাকা।

vivo y10ভিভো ওয়াই ১০

রেডমি ৯: শাওমির এই ফোনে থাকছে ৬.৫৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডট ড্রপ ডিসপ্লে। আরও থাকছে ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্স ও ক্রিস্টাল ক্লিয়ার প্রযুক্তি। সুরক্ষার জন্য ফোনটিতে ব্যবহার করা হয়েছে টিইউভি রাইনল্যান্ড ব্লু লাইট সার্টিফিকেশন এবং কর্নিং গরিলা গ্লাস প্রযুক্তি।

পারফরম্যান্সের জন্য রেডমি ৯ ফোনটিতে রয়েছে মিডিয়াটেক হেলিও জি৮০ প্রসেসর। এতে আছে শক্তিশালী ৫০২০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এমনকি ফোনটিতে রয়েছে ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। ফোনটির পেছনে রয়েছে গ্রাডিয়েন্ট কালার ডিজাইন এবং অ্যান্টি-ফিঙ্গারপ্রিন্ট টেক্সার। রিয়ার ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি বিশেষ ডিজাইনে ক্যামেরার পাশে দেওয়া হয়েছে। এছাড়াও রেডমি ৯ ফোনে রয়েছে ৩.৫ মিলি হেডফোন জ্যাক, আইআর ব্লাস্টার, ডুয়েল সিমের সঙ্গে আলাদা মাইক্রো এসডি কার্ড সাপোর্ট সুবিধা। বর্তমানে এর দাম থাকছে ১৪ হাজার ৯৯৯ টাকা।

redmi 9রেডমি ৯

রেডমি ১০সি: ফোনটিতে রয়েছে ফ্ল্যাগশিপ লেভেলের ৬ ন্যানোমিটার প্রযুক্তির অক্টা-কোর স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর। দ্রুতগতির পারফরম্যান্স নিশ্চিত করতে এতে থাকছে কোয়ালকম অ্যাড্রেনো ৬১০ জিপিইউ এবং ৪ জিবি এলপিডিডিআর ৪এক্স র‍্যাম।

redmi 10c 1রেডমি ১০সি

ডিভাইসে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা। যার প্রাইমারি ক্যামেরা ৫০ মেগাপিক্সেল সেন্সর এবং একটি ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর। সেলফির জন্য রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। শক্তিশালী ৫০০০ এমএএইচ ব্যাটারি রেডমি ১০সি ফোনটিকে সারাদিন নিরবিচ্ছিন্ন পারফরম্যান্স নিশ্চিত করে। ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টেডসহ এতে রয়েছে ১০ ওয়াটের চার্জার। ফোনের বর্তমান দাম ১৪ হাজার ৯৯৯ টাকা।

পোকো এম২: ফোনটিতে রয়েছে ৬.৬৭ ইঞ্চি ফুল-স্ক্রিন ডিসপ্লে। যার রেজুলেশন ২৪০০ বাই ১০৮০ পিক্সেল। সুরক্ষার জন্য আছে ট্রিপল কর্নিং গরিলা গ্লাস ৫ প্রযুক্তি। আছে পি২আই ন্যানো কর্টিং প্রযুক্তি যা ডিভাইসকে যেকোনো ধরনের আঁচড় ও স্প্ল্যাশ থেকে সুরক্ষা দেবে। কোয়াড ক্যামেরা সেটআপ রয়েছে ফোনে। ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা, একটি ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর, একটি ৫ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর এবং একটি ২ মেগাপিক্সেল ডেফথ সেন্সর। দুর্দান্ত সেলফি তুলতে রয়েছে ১৬ মেগাপিক্সেল ইন-স্ক্রিন সেলফি ক্যামেরা। রয়েছে প্রথমবারের মতো নাইট মোড সিস্টেম।

মাল্টি-টাস্কিং ও উচ্চ পারফরম্যান্স নিশ্চিত করতে পোকো এম২ ফোনটিতে রয়েছে ৮ ন্যানোমিটার প্রযুক্তির কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৭২০জি প্রসেসর। প্রসেসরে রয়েছে অক্টা-কোরের ক্র্যায়ো ৪৬৫ কোর এবং কোয়ালকমের অ্যাড্রেনো ৬১৮ জিপিইউ। অন্যদিকে গেমিং পারফরম্যান্স নিশ্চিতে রয়েছে স্ন্যাপড্রাগনের এলিট গেমিং ফিচার।

poco m2পোকো এম২

অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমের পাশাপাশি ফোনটিতে থাকছে শাওমির কাস্টমাইজড এমআইইউআই ১২। ৬ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম ও ৬৪ জিবির ইউএফএস২.১ স্টোরেজের সঙ্গে রয়েছে একটি ডেডিকেটেড মাইক্রো এসডি কার্ড স্লট। দীর্ঘ সময় ব্যাটারি ব্যাকআপের জন্য পোকো এম২ স্মার্টফোনে থাকছে ৫০০০এমএএইচের ব্যাটারি। সঙ্গে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জার, যা ৫০ শতাংশ চার্জ করে মাত্র ৩০ মিনিটে। বর্তমান বাজার মূল্য ১৫ হাজার ৯৯৯ টাকা।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.