এবার জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন তিন সাহিত্যিক। তিন সাহিত্যিক হচ্ছেন, কবি কামাল চৌধুরী, সাকিব মাহমুদ ও সাজিদুল ইসলাম। আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বাংলা একাডেমিতে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে তাদের পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে দেওয়া হয় চেক, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

gemconজেমকন সাহিত্য পুরস্কারে ভূষিত তিন সাহিত্যিকের সঙ্গে অতিথিরা

কবি কামাল চৌধুরী তার ‘স্তব্ধতা যারা শিখে গেছে’ কাব্যগ্রন্থের জন্য পুরস্কার পেয়েছেন । সম্মাননার সঙ্গে পাঁচ লাখ টাকার চেক পেয়েছেন তিনি।

তরুণ শ্রেণিতে কবিতা পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ। ‘ঘুমিয়ে থাকা বাড়ি’ পাণ্ডুলিপির জন্য তিনি এ পুরস্কার পান। একই শ্রেণিতে ‘সোনার নাও পবনের বৈঠা’ উপন্যাসের জন্য পুরস্কার পেয়েছেন সাজিদুল ইসলাম। তরুণ দুই সাহিত্যিকএক লাখ টাকা করে চেক পেয়েছেন।

জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ এমপি মঞ্চে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন ও শুভেচ্ছা বক্তব্য দেন।

কাজী নাবিল বলেন, বাংলা সাহিত্যের প্রতিভাবান এসব লেখককে পুরস্কৃত করতে পেরে আন্তরিকভাবে কৃতজ্ঞ জেমকন পরিবার।

তিনি বলেন, জেমকন পরিবারের পক্ষ থেকে সব সময়ে আমরা শিল্প-সাহিত্যের সঙ্গে আছি। ভবিষ্যতেও নতুন নতুন লেখককে পাঠকের সামনে নিয়ে আসার ক্ষেত্রে প্রচেষ্টা অব্যাহত থাকবে আমাদের।

অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত কবি কামাল চৌধুরী বলেন, জেমকন সাহিত্য পুরস্কারের মতো একটি সম্মানজনক পুরস্কারে আমাকে ভূষিত করায়, আমি খুবই আনন্দিত। জেমকন গ্রুপকে বিশেষ কৃতজ্ঞতা জানাই, কারণ তারা সবসময় শিল্প-সাহিত্য, শিক্ষায় সহযোগিতা দিয়ে আসছে।

অনুষ্ঠানে সাহিত্যিক ইমদাদুল হক মিলন, কবি জয় গোস্বামী, কবি জুলফিকার রাসেল প্রমুখ উপস্থিত ছিলেন।