মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে কনজিউমার ইলেকট্রনিক শো (সিইএস)। প্রযুক্তির বিশ্বমঞ্চে নিজেদের নতুন ল্যাপটপ উন্মোচন করল আসুস। যার মডেল আসুস ভিভোবুক প্রো ১৬এক্স থ্রিডি ওএলইডি। এই ল্যাপটপের মাধ্যমে ব্যবহারকারী থ্রিডি গ্লাস ছাড়াই থ্রিডি কনটেন্ট দেখতে এবং তার ওপর কাজ করতে পারবে। আসুস প্রথমবার ল্যাপটপে ওএলইডি স্ক্রিন প্রযুক্তি ব্যবহার করেছে।

asus vivobook pro 16x 3d oledআসুস ভিভোবুক প্রো ১৬এক্স থ্রিডি ওএলইডি

নতুন ল্যাপটপে থাকছে ১৬ ইঞ্চি ওলেড ডিসপ্লে, যার রেজুলেশন ৩২০০ বাই ২০০০ পিক্সেল এবং রিফ্রেশ রেট ১২০ হার্টজ। তাছাড়া এই ল্যাপটপের ওপরের অংশে রয়েছে অপটিক্যাল রেজিনের লেয়ার। থাকছে লেন্টিকুলার লেন্স লেয়ার, যা আই ট্র্যাকিং ক্যামেরার মাধ্যমে রিয়েল টাইম ইমেজ রেন্ডার করবে এবং ফিজিক্যাল মুভমেন্ট নিয়ন্ত্রণ সম্ভব।

এছাড়াও ল্যাপটপের স্ক্রিনের গ্লাসের ফ্রন্ট লেয়ারের ওপর রয়েছে টুডি/থ্রিডি লিকুইড ক্রিস্টাল সুইচিং লেয়ার এবং অ্যান্টি রিফ্লেক্টিং কাটিং। যার মাধ্যমে সহজেই কনটেন্ট টুডি থেকে থ্রিডি এবং থ্রিডি থেকে টুডি মোডে পরিবর্তন করা সম্ভব।

ল্যাপটপটি ইন্টেল কোর আই ৯ প্রসেসর দ্বারা চালিত। এনভিডিয়া আডা আরটিএক্স ৪০সিরিজ জিপিও এবং স্টুডিও ড্রাইভার যুক্ত রয়েছে এর গ্রাফিক্সে। ৬০ জিবি ডিডিআর৫ ৪৮০০ র‍্যাম এবং টু টিবি পিসিআই জেন ৪ এসএসডি স্টোরেজ থাকছে।

ল্যাপটপটিতে ফিজিক্যাল শাটারসহ ফুল এইচডি আইআর ওয়েবক্যাম রয়েছে। ব্ল্যাক এবং সিলভার কালারে বাজারে আসবে বলে জানা গেলেও এর দাম জানা সম্ভব হয়নি।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.