আপনি পড়ছেন

ভারতে ক্ষমতাসীন মোদি সরকারের কঠোর সমালোচনা করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। মুসলমানদের প্রতি মোদি সরকারের আচরণ এবং পার্লামেন্টের উভয় কক্ষে ক্ষমতাসীন দলের কোনো মুসলিম এমপি না থাকাকে তিনি ‘অগ্রহণযোগ্য বর্বরতা’ বলে অভিহিত করেছেন। দ্য ওয়্যারের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেছেন।

amartya sen newমোদি সরকারকে বিশ্বের অন্যতম হতাশাজনক সরকার অভিহিত করেছেন অমর্ত্য সেন

১৯৯৯ সালে অটল বিহারী বাজপেই সরকারের আমলে ভারতরত্ন সম্মাননা পাওয়া অমর্ত্য সেন বলেন, মোদি সরকার বিশ্বের অন্যতম হতাশাজনক সরকার। মোদি সরকার সম্পর্কে এমন অভিমতের কারণ জানতে চাইলে তিনি বলেন, এ সরকার নিজ দেশের জনগণের সঙ্গে এত জঘন্য আচরণ করে। তাদের রেকর্ড আসলেই খুব খারাপ।

অমর্ত্য সেন বলেন, মুসলমানদের প্রতি মোদি সরকারের আচরণ এবং লোকসভা ও রাজ্যসভা কোথাও এ সরকারের কোনো মুসলিম এমপি না থাকা এক অগ্রহণযোগ্য বর্বরতা। আমি ‘বর্বর’ শব্দটি বলেছি কারণ বিষয়টি (কোনো মুসলিম এমপি না থাকা) কেবল অন্যায় ও ভুল নয়, এটা মানুষের জীবনকে পুরোপুরি তুচ্ছ হিসেবে উপস্থাপন করে এবং ভারতের সংস্কৃতিকে সংকীর্ণ করে দেয়।

গত ১৯ ডিসেম্বর ফরাসি দৈনিক লো মঁদের সঙ্গে এক সাক্ষাৎকারে অমর্ত্য সেন বলেন, ভারত সরকার হলো সবচেয়ে সংকীর্ণ অর্থে সাম্প্রদায়িক, মুসলমানদের আক্রমণ করা এবং হিন্দুদের একটি জাতি হিসেবে উপস্থাপন করাই তাদের উপজীব্য।

দ্য ওয়্যারের সঙ্গে ৩৪-মিনিটের সাক্ষাৎকারে বিশ্বখ্যাত এ অর্থনীতিবিদ লো মঁদের কাছে তার মন্তব্যের বিষয়ে আরও বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, ভারত বরাবরই বহুজাতির দেশ ছিল। মোদি সরকারের সাম্প্রদায়িকতা ও গরিষ্ঠতাবাদী রাজনীতি ভারতকে খর্ব করছে, ভারতের একটি অংশকে বাতিল করছে, যা জাতীয় বিপর্যয়। এটা হচ্ছে নোংরামির ভয়াবহ সম্ভাবনার বিষয়।

ভারতে মুসলমানদের প্রতি বিদ্বেষ বাড়ছে ও মুসলমানরা দ্বিতীয় শ্রেণীর নাগরিক হতে চলেছে এমন মনে করেন কিনা এবং বিষয়টি নিয়ে উদ্বেগ বোধ করেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি কেবল উদ্বিগ্ন নই। বরং আমি এই ভেবে আতঙ্কিত যে বিভিন্ন অংশ নিয়ে গঠিত একটি জাতি হঠাৎ এমন বিপর্যয়কর বিচ্ছিন্নতায় আক্রান্ত হয়ে পড়ল।

তিনি আরও বলেন, সংখ্যালঘুদের প্রতি বৈষম্য এই জাতির বড় ত্রুটির মধ্যে একটি। মুসলমানদের প্রতি এ আচরণ ভারতের অতীত ও বর্তমানকে খাটো করা ও মুছে ফেলার শামিল। কেবলমাত্র হিন্দুদের ভারতীয় ভাবা ও অন্যদের খারিজ করে দেওয়া আমাদের দেশের চরিত্র সম্পর্কে ভয়ানক ভ্রান্তির মতো। ভারতের বৈচিত্রপূর্ণ ও বহুত্ববাদী চরিত্র ভুলে যাওয়া এক জঘন্য বিচ্যুতি।

ভারতের ২৮টি রাজ্যের কোনোটিতে মুসলিম মুখ্যমন্ত্রী নেই এবং ১৫টি রাজ্যের মন্ত্রিসভায় কোনো মুসলিম সদস্য নেই, এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, মোট জনসংখ্যার ১৫ শতাংশকে (মুসলিম) এমনভাবে দেখা হচ্ছে যেন তারা ম্যাটার করে না, যেন তারা মানুষ হিসেবে নিজ অধিকারবলে এ দেশে আসেনি বরং সংখ্যাগুরু সম্প্রদায় সহনশীল বলেই তাদের মেনে নিয়েছে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.