আপনি পড়ছেন

চলতি মাসে আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া, সিএ। এজন্য আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ে যায় দক্ষিণ এশিয়ার উদীয়মান পরাশক্তিরা। অবশ্য সে পথে হাঁটবে না পাকিস্তান ক্রিকেট বোর্ড, পিসিবি। এমনটাই জানিয়েছেন সংস্থাটির প্রধান নাজাম শেঠি।

afghanistan vs pakistanপাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যকার ম্যাচের একটি দৃশ্য

সম্প্রতি পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যে রাজনৈতিক অবস্থা ভালো যাচ্ছে না। সংশ্লিষ্ট বিষয়কে কেন্দ্র করে এই দুই দেশের মধ্যে প্রায়ই দ্বন্দ্বের ঘটনা শোনা যাচ্ছে। তবে ক্রিকেট সম্পূর্ণ আলাদা বিষয় মনে করছেন নাজাম শেঠি। বাইশ গজের খেলার সাথে রাজনীতিকে মেশাতে চান না পাকিস্তান ক্রিকেটের অভিভাবক সংস্থার সভাপতি।

আগামী মার্চে নিরপেক্ষ ভেন্যুতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অংশগ্রহণ করার কথা আছে পাকিস্তান এবং আফগানিস্তানের। সে সিরিজটি বাতিল না হলেও ফরম্যাট বদলে কুড়ি ওভারের সিরিজ খেলবে দুই দল। সেই সাথে আসন্ন সিরিজ থেকে পাওয়া লভ্যাংশ ভাগ করে নেবে দুই দেশের ক্রিকেট বোর্ড।

দ্বিপাক্ষিপ সিরিজটি নিয়ে নাজাম শেঠি বলেন, ‘রাজনীতি এবং ক্রিকেটকে কখনই এক করা উচিত হবে না। আফগানিস্তান কি বলল বা করল সেটা আমাদের দেখার বিষয় না। অন্য দেশের অভ্যন্তরীণ ইস্যু নিয়ে আমাদের মাথা ঘামানোর দরকার আছে বলে মনে করি না।’

‘আমার ব্যক্তিগত মতামত হলো ক্রিকেট ও রাজনীতি একসাথে করা ঠিক হবে না। এসব নিয়ম নীতির ওপর নির্ভর করে সিরিজটি পাকিস্তান সরকারের অনুমোদনের অপেক্ষায় আছে। আমার মনে হয় দ্রুতই অনুমোদনটা দেওয়া হবে।’ যোগ করেন পিসিবি বস।

গত ১২ জানুয়ারি তালেবান সরকারে নেতিবাচকতার বিষয় উল্লেখ করে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড জানায়, আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে না তারা। ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানে নারী শিক্ষা এবং খেলাধুলায় নিষেধাজ্ঞা জারি করেছে তালেবান সরকার।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর