আপনি পড়ছেন

ভারতের জোড়া সেঞ্চুরির জবাবে ডেভন কনওয়ে লড়লেন একাই, সেঞ্চুরিও করলেন। তবে তা যথেষ্ট ছিল না দলের জন্য। শেষ পর্যন্ত বড় ব্যবধানেই হারল নিউজিল্যান্ড। ভারতের দেওয়া ৩৮৬ রানের বড় লক্ষ্যের পেছনে ছুটে সবকটি উইকেট হারিয়ে নিউজিল্যান্ড থামল ২৯৫ রানে। ৯০ রানে হেরে তিন ম্যাচ সিরিজে হোয়াইট ওয়াশের লজ্জায় পড়ল টম লাথামের দল।

india nz seriesমিচেল ব্রেসওয়েলকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন ইশান কিশান

মঙ্গলবার ভারতের ইনদোরে টসে হেরে আগে ব্যাটিং করে ৯ উইকেট হারিয়ে স্বাগতিকরা তোলে ৩৮৫ রান। বড় সংগ্রহের শুরুটা করেন ভারতের দুই ওপেনার। রোহিত শর্মা আর শুভমান গিল যেন পাল্লা দিয়ে রান করেছেন। একজন এগিয়ে গেছেন তো আরেকজন একটু পরেই তাকে ছাড়িয়েছেন। দুজনের সেঞ্চুরিটাও এলো পাল্লা দিয়েই। একই ওভারে দুজন শতরানের মাইলফলক স্পর্শ করেন।

দুজনের ২১২ রানের ওপেনিং জুটির ওপর দাঁড়িয়ে তাণ্ডব চালান হার্দিক পান্ডিয়া ও বিরাট কোহলিরা। কম যাননি শার্দুল ঠাকুর কিংবা সূর্য কুমার যাদবরাও। টি-টোয়েন্টি মেজাজে ব্যাট করেন প্রায় সবাই। নিউজিল্যান্ড বোলারদের কচুকাটা করেন ভারতীয় ব্যাটাররা। সবচেয়ে বেশি ঝড়টা গেছে মিডিয়াম পেসার জ্যাকব ডাফির ওপর দিয়ে। ১০ ওভার বল করে তরুণ এই পেসার তিন উইকেট নিলেও দিয়েছেন একশ রান।

ভারতের হয়ে সর্বোচ্চ রান করেন গিল, ৭৮ বলে ১১২ রান। আরেক ওপেনার রোহিত শর্মা করেন ৮৫ বলে ১০১ রান। এছাড়া পান্ডিয়া ৩৮ বলে ৫৪, কোহলি ২৭ বলে ৩৬, শার্দুল ১৭ বলে ২৫ রান করেন।

নিউজিল্যান্ডের পক্ষে ডাফি ছাড়া তিন উইকেট পেয়েছেন ব্লেয়ার টিকনার। একটি উইকেট গেছে ব্রেসওয়েলের পকেটে।

বড় রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শূন্য রানেই ফিন অ্যালেনকে হারায় কিউইরা। তা সত্ত্বেও সফরাকারীদের ম্যাচে রাখেন কনওয়ে ও হেনরি নিকোলস। দলের ১০০ রান পার করে নিকোলস ফেরেন ব্যক্তিগত ৪২ রানে। এরপর কনওয়ের সঙ্গে জুটি বাঁধেন ডেইরি মিচেল। দুজনের জুটি থামে ১৮৫ রানে। মিচেলকে ফেরান শার্দুল। এরপর এক প্রান্তে কনওয়ে চেষ্টা করে গেছেন তবে তাতে লাভ হয়নি। ষষ্ঠ ব্যাটার হিসেবে যখন আউট হলেন ততক্ষণে করেছেন ১০০ বলে ১৩৮ রান। এরপর ব্রেসওয়েলের ২২ বলে ২৬ ও মিচেল স্যান্টনারের ২৯ বলে ৩৪ কেবল হারের ব্যবধানই কমিয়েছে।

ভারতের পক্ষে তিন উইকেট করে নেন শার্দুল ও কুলদীপ যাদব। দুই উইকেট পেয়েছেন যুজবেন্দ্র চাহাল এবং একটি করে উইকেট নিয়েছেন পান্ডিয়া ও উমরান মালিক।

অলরাউন্ডিং পারফরম্যান্সের জন্য ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন শার্দুল ঠাকুর এবং সিরিজে মোট ৩৬০ করার জন্য সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন শুভমান গিল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর