আপনি পড়ছেন

নিজেরা রাশিয়ার দ্বারা নির্যাতিত দাবি করলেও ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে অধিকাংশ ইউক্রেনীয় ইসরায়েলের সাথে একাত্মতা পোষণ করে। ইরানের সাথে ইসরায়েলের বিরোধেও জেলেনস্কির দেশের লোকজনের অবস্থান একই ধরনের। কিয়েভের সমাজবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালিত একটি জরিপে এ তথ্য জানা গেছে। খবর মিডলইস্ট মনিটর।

ukraine support rally in israelইউক্রেনের সমর্থনে ইসরায়েলে বিক্ষোভ

জরিপে দেখা গেছে, ফিলিস্তিনিদের ওপর হামলার ক্ষেত্রে ৬০ শতাংশ ইউক্রেনীয় ইসরায়েলিদের সাথে একাত্মতা বোধ করে। অপরদিকে ফিলিস্তিনের সাথে একাত্মতা পোষণ করে মাত্র ১ শতাংশ। আবার ইরানের সাথে ইসরায়েলের বিরোধে ৬৪ শতাংশ ইউক্রেনীয় ইসরায়েলের পাশে দাঁড়াতে পছন্দ করে। সেখানে তেহরানকে সমর্থনের হার এক শতাংশেরও কম।

৫৩ শতাংশ ইউক্রেনীয় বিশ্বাস করে, ইসরায়েল তাদের ঘনিষ্ঠ মিত্র। মাত্র ১২ শতাংশ এর বিপরীত বিশ্বাস করে। ৪৩ শতাংশ উত্তরদাতা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে তাদের দেশকে সামরিকভাবে সমর্থন দিতে তেল আবিবের অস্বীকৃতি নিয়ে তাদের অসন্তোষ প্রকাশ করেছে। তবে এ ব্যাপারে আক্ষেপ বা অনুযোগ থাকলেও ৮৭ শতাংশ ইউক্রেনীয় বিশ্বাস করে, যুদ্ধ-পরবর্তী পুনর্গঠন প্রক্রিয়ায় ইসরায়েল তাদের দেশ পুনর্গঠনে সহায়তা করবে।

ukraine and israelইউক্রেন ও ইসরায়েলের পতাকা

এ সহায়তা কেমন হবে, তা জানতে চাইলে, ৪৮ শতাংশ উত্তরদাতা বলেছেন যে ইসরায়েল মানবিক সহায়তা দেবে। ১৭ শতাংশ বলেছেন, বুদ্ধি পরামর্শ দিয়ে সহায়তা করবে। আট শতাংশের বিশ্বাস, তেলআবিব নিরাপত্তা সরঞ্জাম ও অস্ত্র দিয়ে সাহায্য করবে। এর বাইরে ১১ শতাংশ বিশ্বাস করে যে ইসরায়েল ইউক্রেনকে মোটেও সাহায্য করে না, করবেও না।

এদিকে দুই দেশের মধ্যে মিল কতটুকু, এমন প্রশ্নে ৫৩ শতাংশ ইউক্রেনীয় বিশ্বাস করে ইসরায়েল ও ইউক্রেনের স্থিতিস্থাপকতা একই রকম; ৩৩ শতাংশ বিশ্বাস করে দুটি দেশের গণতন্ত্র একই রকম এবং ৩৯ শতাংশ বলেছেন, তারা একই রকম নৈতিক মূল্যবোধ শেয়ার করে।

রাশিয়া ইউক্রেনের হামলা শুরুর পর থেকে ইসরায়েল বিভিন্ন সময়ে মানবিক সহায়তা দিলেও অস্ত্র দিতে অস্বীকৃতি জানিয়েছে। জেলেনস্কির বারংবারের অনুরোধেও অবস্থান পাল্টায়নি ইসরায়েল। এ নিয়ে দুই দেশের শীর্ষ পর্যায়ে টানাপড়েন চললেও দুই দেশের মানুষ এখনও একই রকম ধারণা বহন করে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর