আপনি পড়ছেন

কাতার বিশ্বকাপে সোনালি ট্রফি জেতার পর লিওনেল মেসিকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে মেনে নিয়েছেন অনেক বিশেষজ্ঞ। যদিও বিষয়টা নিয়ে বরাবরের মতো বিতর্ক থেকেই যাচ্ছে। অবশ্য ইতিহাসের সেরার বিচারে প্রশ্ন থাকলেও নিজেদের দেশে মেসিকেই সেরা ফুটবলার হিসেবে মনে করেন আর্জেন্টাইনরা।

messi and maradona 4ম্যারাডোনা ও মেসি

দিয়েগো ম্যারাডোনা নাকি মেসি, ল্যাটিন আমেরিকান জায়ান্টদের দেশ সেরা ফুটবলার কে এই নিয়ে প্রশ্নটা বহু পুরোনো। অবশেষে এই প্রশ্নের উত্তর খুঁজে বের করেছে ওপিনা আর্জেন্টিনা। ফুটবলের এই দুই মহাতারকার মধ্যে নিজ দেশে কে এগিয়ে তা নিয়ে সম্প্রতি একটি জরিপ করেছে ওয়েবসাইটটি। সেখানে এগিয়ে আছেন বার্সেলোনার ইতিহাসের সেরা ফুটবলার এবং সাবেক অধিনায়ক।

ওপিনা আর্জেন্টিনার এই পরিসংখ্যানকে হেয়ালি করার কোনো সুযোগ নেই। কারণ আর্জেন্টিনার সরকার, বিভিন্ন রাজনৈতিক দল এবং প্রতিষ্ঠানকে কৌশলগত পরামর্শ দেওয়া ছাড়াও তথ্য বিশ্লেষণ করে থাকে ওয়েবসাইটটি।

মেসি এবং ম্যারাডোনার মধ্যে সেরার বিচার নিয়ে গত ৯ থেকে ১২ জানুয়ারি দেশের বিভিন্ন স্থানে জরিপ করে ওপিনা আর্জেন্টিনা। সেই জরিপে অংশ নেন ১ হাজার ১০০ আর্জেন্টাইন। এরমধ্যে শতকরা ৬০ জনই মনে করেন মেসিই সেরা ফুটবলার। বিপরীতে প্রয়াত কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনার পক্ষে রায় দিয়েছেন ২৮ শতাংশ মানুষ। বাকি ১২ শতাংশ মানুষ কোনো উত্তর দেননি।