আপনি পড়ছেন

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। ১১টি ক্যাটাগরিতে ১৫ জন এই পুরস্কার পাচ্ছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রতিবছরই দেশের খ্যাতনামা কবি, লেখক, সাহিত্যিক, নাট্যকার ও সংস্কৃতিজনকে বাংলা একাডেমি পুরস্কার পেয়ে থাকেন।

bangla academi priseবাংলা একাডেমি প্রাঙ্গণ

আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করে বাংলা একাডেমি। বিজ্ঞপ্তিতে বলা হয়, অমর একুশে বইমেলা ২০২৩-এর উদ্বোধন অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ প্রাপ্তরা হলেন- কবিতায় ফারুক মাহমুদ ও তারিক সুজাত, কথাসাহিত্যে তাপস মজুমদার ও পারভেজ হোসেন, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সুভাষ সিংহ রায়, প্রবন্ধ বা গবেষণায় মাসুদুজ্জামান, অনুবাদে আলম খোরশেদ, নাটকে মিলন কান্তি দে ও ফরিদ আহমদ দুলাল, শিশুসাহিত্যে ধ্রুব এষ, বিজ্ঞান, কল্পবিজ্ঞান বা পরিবেশ বিজ্ঞানে মোকারম হোসেন, আত্মজীবনী, স্মৃতিকথা বা ভ্রমণকাহিনিতে ইকতিয়ার চৌধুরী, ফোকলোরে আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল।

প্রসঙ্গত, ১৯৬০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রবর্তিত করে। বাংলা সাহিত্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাৎসরিক সাহিত্য পুরস্কার হিসাবে এটি প্রদান করা হয়।