আপনি পড়ছেন

এক বাংলাদেশি অভিবাসী শ্রমিককে মারধরের অভিযোগে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সরকারি কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। কর্মকর্তার গাড়ি না ধোয়ায় বাংলাদেশি শ্রমিক জামাল উদ্দিনকে বেধড়ক মারধর করা হয়।

kuwait cityকুয়েত সিটির সরকারি ভবনে উড়ছে পতাকা

জামাল উদ্দিনের নিয়োগকর্তার অভিযোগের ভিত্তিতে গত বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়। তিনি ওই কর্মকর্তার বাড়িতে খণ্ডকালীন চাকরি করতেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম আরব টাইমস জানিয়েছে, টানা তিন দিন গাড়ি না ধোয়ায় জামাল উদ্দিনকে মারধর করেন ওই কর্মকর্তা।

বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় সংবাদপত্রের খবরে বলা হয়, জামালকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তিনি স্থানীয় আদান হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। কুয়েতে বাংলাদেশি সম্প্রদায়ের নেতারা নিশ্চিত করেছেন যে ঘটনাটি ১১ জানুয়ারি ঘটেছে। ঘটনাটিকে গুরুত্বের সঙ্গে নিয়ে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

২০২০ সালের হিসাব মতে, কুয়েতে ৩ লাখ ৫০ হাজার বাংলাদেশি শ্রমিক রয়েছে। আর ২০০০ সালে কুয়েতে আনুমানিক দুই মিলিয়ন অভিবাসী বাংলাদেশি শ্রমিক ছিল। কুয়েতে ২০০৬ সালে বাংলাদেশি প্রাইভেট রিক্রুটিং এজেন্সি নিয়োগে অসদাচরণের অভিযোগে বাংলাদেশি কর্মীদের ওপর নিষেধাজ্ঞা জারি করে।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে আবারও বাংলাদেশি শ্রমিকদের প্রবেশের অনুমতি দেয়। বর্তমানে কুয়েতে সাড়ে ৩ লাখের বেশি বাংলাদেশি শ্রমিক কর্মরত।

কুয়েতের সাথে বাংলাদেশের সুসম্পর্ক দীর্ঘদিনের। ১৯৭৪ সালে কুয়েতের আমির সাবাহ আল-সালিম আল-সাবাহ প্রথম বাংলাদেশ সফর করেন। কুয়েতে বাংলাদেশের একটি আবাসিক দূতাবাস রয়েছে। ১৯৯১ সালে ইরাক কুয়েতে আক্রমণ করার পর বাংলাদেশ সৌদি আরবকে রক্ষার জন্য জাতিসংঘের নেতৃত্বে অপারেশন ডেজার্ট শিল্ডের জন্য সৈন্য পাঠায়।