আপনি পড়ছেন

উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান ২০২২ সালের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে এবারও ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। আর পাসের হারে এবার শীর্ষ অবস্থানে আছে মাদরাসা শিক্ষা বোর্ড।

hsc result girlsছাত্রীদের পাসের হার ৮৭ দশমিক ৪৮ শতাংশ

এবার পরীক্ষায় অংশ নিয়েছিল ৫ লাখ ৬৭ হাজার ৮৬৫ জন ছাত্রী; তাদের মধ্যে পাস করেছেন ৪ লাখ ৯৬ হাজার ৭৪৩ জন।আর পরীক্ষা দেওয়া ৬ লাখ ৯ হাজার ৫২২ জন ছাত্রের মধ্যে ৫ লাখ ১৫ হাজার ২৪৪ জন উত্তীর্ণ হয়েছে।

ছাত্রীদের পাসের হার যেখানে ৮৭ দশমিক ৪৮ শতাংশ, সেখানে ছাত্রদের মধ্যে পাসের হার ৮৪ দশমিক ৫৩ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছে ৯৫ হাজার ৭২১ জন ছাত্রী। আর ছাত্রদের মধ্যে ৮০ হাজার ৫৬১ জন জিপিএ-৫ পেয়েছে। অর্থাৎ ছাত্রদের চেয়ে ১৫ হাজার ১৬০ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

৮ ফেব্রুয়ারি, বুধবার ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২২ সালের উচ্চ মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, মাদরাসা শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড, এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২ শতাংশ। আর ৯০ দশমিক ৭২ শতাংশ পাসের হার নিয়ে পরের অবস্থানে কুমিল্লা বোর্ড।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় সব মিলিয়ে ৮৫ দশমিক ৯৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন পরীক্ষার্থী।

জানা গেছে, ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ২ হাজার ৪০৬ জন ছাত্রী; আর ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৮৬ হাজার ৮৬৩ জন।