আপনি পড়ছেন

এইচএসসি ও সমমানের ফল প্রকাশের দিনই সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা তারিখ ঘোষণা করা হলো। আগামী ১০ মার্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

medical admission testআগামী ১২ ফেব্রুয়ারি থেকে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন

৮ ফেব্রুয়ারি, বুধবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক আবুল বাশার মো. জামাল। ওইদিন সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত চলবে পরীক্ষা।

তিনি বলেন, আগামী ১২ ফেব্রুয়ারি থেকে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। শুক্রবার বা শনিবারের মধ্যে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এতে ভর্তির বিষয়ে বিস্তারিত পাওয়া যাবে।

১০৮৩৯টি আসনে ভর্তির সুযোগ পেতে এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ ৯ গ্রেড পাওয়া শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। ভর্তি প্রক্রিয়া আগের মতই থাকবে বলে জানান আবুল বাশার।

নতুন করে মেডিকেল কলেজগুলোতে আসন সংখ্যা বাড়ছে না জানিয়ে তিনি বলেন, 'এবার সরকারি-বেসরকারি সব মেডিকেল কলেজে ভর্তি কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা হবে।'

দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজের বিপরীতে আসন সংখ্যা রয়েছে ৪ হাজার ৩৫০টি। আর বেসরকারি ৭২টি মেডিকেল কলেজে আসন সংখ্যা রয়েছে ৬ হাজার ৪৮৯টি।