ভারতীয় বংশোদ্ভূত লেখক সালমান রুশদির নতুন উপন্যাস আসছে। ‘ভিক্টোরি সিটি’ নামে উপন্যাসটি আগামী মঙ্গলবার প্রকাশিত হবে। নিউইয়র্কে এক সাহিত্যসভার মঞ্চে হামলার শিকার হওয়ার প্রায় ছয় মাসের মাথায় রুশদির এই উপন্যাস প্রকাশিত হচ্ছে। খবর রয়টার্স।

salman rushdie 5সালমান রুশদির নতুন উপন্যাস ‘ভিক্টোরি সিটি’ আসছে

বুকারজয়ী ঊপন্যাসিক সালমান রুশদির আসন্ন উপন্যাসটি নিউইয়র্কভিত্তিক প্রকাশনা প্রতিষ্ঠান পেঙ্গুইন র‌্যান্ডম হাউস থেকে প্রকাশিত হচ্ছে। এটি তার ১৫তম উপন্যাস।

উপন্যাসটি ১৪ শতকে ভারতীয় উপমহাদেশে শাসনকারী ‘বিজয়নগর সাম্রাজ্য’ সম্পর্কে সংস্কৃতে লেখা একটি পৌরাণিক মহাকাব্যের অনুবাদ রূপ।

রুশদি গত বছর আগস্টে নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউটের এক অনুষ্ঠানে বক্তৃতাকালে মঞ্চেই ছুরি হামলার শিকার হন। এতে তার প্রাণসংশয় হলেও বেঁচে যান ৭৬ বছরের রুশদি। তবে হামলায় হারিয়েছেন একটি চোখ। তার বাম হাতও প্রায় অচল।

মৃত্যুর মুখ থেকে ফিরে আসা রুশদির নতুন উপন্যাস প্রকাশ হচ্ছে ওই ঘটনার প্রায় ছয় মাস পর।

রুশদি ১৯৮১ সালে লেখা উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’ দিয়ে লেখক হিসেবে খ্যাতি অর্জন করেন। ১৯৮৮ সালে রুশদির চতুর্থ উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস‘ প্রকাশিত হওয়ার পর ব্লাসফেমির অভিযোগে বিশ্ব মুসলিমদের ক্ষোভের মুখে পড়েন তিনি।

একপর্যায়ে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি লেখক সালমান রুশদির মৃত্যুদণ্ডের ফতোয়া জারি করেন। রুশদির মাথার দাম ঘোষণা করা হয় ৩০ লাখ ডলার। এরপর থেকেই তিন দশকেরও বেশি সময় ধরে হত্যার হুমকিতে রয়েছেন রুশদি।

ইরানের ফতোয়ার পর প্রায় ১০ বছর আত্মগোপনে ছিলেন রুশদি। গোপনেই বাস করছিলেন যুক্তরাজ্যে ও যুক্তরাষ্ট্রে। গত কয়েক বছর ধরে কিছুটা প্রকাশ্যে আসতে শুরু করেন রুশদি।

এরই একপর্যায়ে ২০২২ সালের ১২ আগস্ট নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউটের মঞ্চে তাকে ছুরিকাঘাত করে হাদি মাতার (২৪) নামে এক যুবক।

১৯৪৭ সালে মুম্বাইয়ে এক কাশ্মীরি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন সালমান রুশদি।